২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:২১:৪৩ পূর্বাহ্ন


সেনা সরাল ইউক্রেন, বন্দর শহর দখলে রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২২
সেনা সরাল ইউক্রেন, বন্দর শহর দখলে রাশিয়ার সেনা সরাল ইউক্রেন, বন্দর শহর দখলে রাশিয়ার


ইউক্রেনের দক্ষিণে বন্দর শহর মারিউপোল বেশ কিছুদিন ধরে অবরোধ করে রেখেছিল রুশ সৈনিকরা। শহরের মধ্যে আজভস্তাল স্টিলওয়ার্কস নামে কারখানা চত্বরে ছিল ইউক্রেনের কয়েকশ সেনা। সোমবার তাদের একটি অংশকে শহর থেকে সরিয়ে আনা হল। এদিন কিয়েভ থেকে জানানো হয়, আজভস্তাল স্টিলওয়ার্কস ছিল ‘প্রতিরোধের প্রতীক’। সেখানে বাঙ্কারের মধ্যে ছিল ৬০০ ইউক্রেনীয় সেনা। তারাই এতদিন রাশিয়ার সেনাবাহিনীকে ঠেকিয়ে রেখেছিল।

ইউক্রেনের সহকারী প্রতিরক্ষামন্ত্রী গান্না মালিয়ার বলেন, সেফ করিডোর দিয়ে ২৬০ জন সেনাকে সরিয়ে আনা হয়েছে। তারা এখন আছে বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা এলাকায়। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের বন্দি বিনিময় হতে পারে। ইউক্রেনের সেনাবাহিনীর তরফে বলা হয়, মারিউপোলে যে সৈনিকরা মোতায়েন ছিল, তারা এতদিন যুদ্ধ করেছে। এখন তাদের জীবন রক্ষা করাই আমাদের উদ্দেশ্য।

ইউক্রেনের সেনাবাহিনী ফেসবুকে একটি বিবৃতি পোস্ট করেছে। তাতে লেখা হয়েছে, স্টিলওয়ার্কের বাঙ্কার থেকে আমাদের সৈনিকরা প্রতিরোধ করছিল বলে রাশিয়া এতদিন জাপোরোঝিয়া শহরটি দখল করতে পারেনি। পর্যবেক্ষকদের মতে, ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে এমন তীব্র প্রতিরোধের মুখে পড়তে হবে, রাশিয়া ভাবেনি। মূলত পশ্চিমী দেশগুলি থেকে অস্ত্রশস্ত্র পাচ্ছে বলেই যুদ্ধ চালিয়ে যেতে পারছে ইউক্রেন।