২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:১২:১৪ অপরাহ্ন


বাংলাদেশের প্রধানমন্ত্রী ও স্পেনের প্রেসিডেন্টের শুভেচ্ছা বিনিময়
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৬-০৫-২০২২
বাংলাদেশের প্রধানমন্ত্রী ও স্পেনের প্রেসিডেন্টের শুভেচ্ছা বিনিময় বাংলাদেশের প্রধানমন্ত্রী ও স্পেনের প্রেসিডেন্টের শুভেচ্ছা বিনিময়


স্পেন-বাংলাদেশ দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে স্পেনের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন।

স্পেন ১৯৭২ সালের ১২ মে বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দিয়েছিল। বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে বন্ধুপ্রতিম দুই দেশ এ বছর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করছে।

বার্তায় প্রেসিডেন্ট পেড্রো সানচেজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অনন্যসাধারণ আর্থসামাজিক উন্নয়ন এবং জাতিসংঘসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের দায়িত্বশীল সক্রিয় ও দৃশ্যমান ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে মাদ্রিদে ২০২০ সালে গৃহীত ‘টুগেদার ফর আ রেইনফোর্সড মাল্টিলেটারলিজম’ শীর্ষক যৌথ ঘোষণায় বিধৃত বহুপক্ষীয় বিশ্বব্যবস্থার নীতির প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও অঙ্গীকারের প্রশংসা করে স্প্যানিশ নেতা বলেন, ২০০৮ সালে ঢাকায় স্পেনের আবাসিক দূতাবাস চালুর পর থেকে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বেগবান ও বহুধা বিস্তৃত হয়েছে।

স্পেন বর্তমানে বাংলাদেশের চতুর্থ বৃহত্তম রফতানি গন্তব্য। স্পেনীয় উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা বাংলাদেশে তাদের উপস্থিতি সম্প্রসারণে ক্রমবর্ধমান আগ্রহ প্রকাশ করছেন। বাণিজ্যের পরিধি ও বৈচিত্র্য বৃদ্ধিতে এবং দ্বিপক্ষীয় সহযোগিতার বিবিধ ক্ষেত্রে বিদ্যমান অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে স্পেন বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করে যাবে বলেও আশা প্রকাশ করেন প্রেসিডেন্ট পেড্রো সানচেজ।

অপরদিকে প্রধানমন্ত্রী শেষ হাসিনা বার্তায় ২০১৯ সালে মাদ্রিদে অনুষ্ঠিত কপ-২৫ সম্মেলনের সাইডলাইনে স্পেনীয় প্রেসিডেন্টের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়টি স্মরণ করে আশা প্রকাশ করে বলেন, সামনের দিনগুলোয় শিল্প ও প্রযুক্তি সহায়তা, ডিজিটাল কানেকটিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি, লজিস্টিকস ও পরিবহন অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা, শিক্ষা, সংস্কৃতি এবং গবেষণা ক্ষেত্রে পারস্পরিক দ্বিপক্ষীয় সহযোগিতা আরও সম্প্রসারিত হবে।

শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে স্পেনীয় বিনিয়োগ বৃদ্ধিরও আহ্বান জানান। বার্তায় প্রধানমন্ত্রী স্পেনের প্রেসিডেন্টকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। সূত্র বাসস।