২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:১৮:৪৬ পূর্বাহ্ন


আজ সেই বলিউড ডিভা মাধুরী দীক্ষিতের জন্মদিন
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২২
আজ সেই বলিউড ডিভা মাধুরী দীক্ষিতের জন্মদিন আজ সেই বলিউড ডিভা মাধুরী দীক্ষিতের জন্মদিন


আজ সেই বলিউড ডিভা মাধুরী দীক্ষিতের জন্মদিন। দেখতে দেখতে জীবনের ৫৫টা বসন্ত পার করে ফেললেন এই কিংবদন্তি অভিনেত্রী।

বলিউডের চিরকালীন ‘ধক ধক গার্ল’ তিনি। নিশা থেকে পূজা হয়ে দেবদাসের চন্দ্রমুখী, অজস্র ভুলতে না পাড়ার মতো চরিত্রে অমর হয়ে আছেন। 

অনেকেই হয়তো জানেন না, সেলুলয়েডের এই ঝকঝকে দুনিয়ায় আসার কোনও পরিকল্পনা বা ইচ্ছে কোনওদিনই ছিল না মাধুরীর। তিনি আর পাঁচটা সাধারণ মেয়ের মতোই পড়াশোনায় কেরিয়ার গড়তে চেয়েছিলেন। মাইক্রোবায়োলজি নিয়ে পড়াশোনা করেছিলেন মাধুরী। প্যাথোলজিতেও জ্ঞান রয়েছে তাঁর। মাইক্রোবায়োলজিতে তো ডিগ্রিও রয়েছে।

মাত্র ১৭ বছর বয়সে রাজশ্রী ফিল্মের দুনিয়ায় নিয়ে আসেন মাধুরী দীক্ষিতকে। ১৯৮৪ সালে ‘অবোধ’ ছবিতে বলিউডে হাতেখড়ি হয় তাঁর। সেখানে তাঁর অভিনয় সকলের নজর কাড়ে। তারপর আর তাঁকে পিছন ফিরে তাকাতেই দেয়নি বলিউড। ‘তেজাব’, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘রাম-লক্ষ্মণ’, ‘ত্রিদেব’- একের পর এক সুপারহিট ছবিতে একচেটিয়া অভিনয় করেন মাধুরী দীক্ষিত।

সেলুলয়েডের দুনিয়ায় কোনও এক্সপেরিমেন্টই বাদ রাখেননি মাধুরী। ওটিটিতেও মাত করেছেন নিজের প্রতিভার গুণে। তাঁর ওয়েব সিরিজ ‘দ্য ফেম গেম’ যথেষ্ট চর্চিত।

এক সাক্ষাৎকারে তিনি নিজেই জানিয়েছেন, তাঁর মায়ের জন্যেই এসব সম্ভব হয়েছে। সবসময় মা তাঁর পাশে ছিলেন। বারবার বলেছেন, কাজে মন দিতে, নিজের সবটা উজার করে দিতে। পরিশ্রমেই সাফল্য মিলবে, এটা জানতেন মাধুরী।

বলিউডে খুব কম বয়সে কেরিয়ার শুরু করেছিলেন তিনি। কিছুদিন পর এই সিদ্ধান্ত নিয়ে দোলাচলে পড়েছিলেন, প্রথমদিকে বেশ কিছু কাজে সাফল্য আসেনি। মায়ের কথা শুনেই ভাবনাচিন্তা ছেড়ে কাজে ফোকাস করেছিলেন। ‘তেজাব’-এর হাত ধরে আসে বহুকাঙ্ক্ষিত সেই সফলতা। আপাতত ওটিটিতে নতুন ছবির জন্য কাজ করছেন মাধুরী দীক্ষিত। সেই শ্যুটিংয়েই ব্যস্ত রয়েছেন। ‘মাজা মা’ নামের ছবিটিতে মাধুরীর বিপরীতে দেখা যাবে গজরাজ রাওকে।