২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:১৩:৩৫ অপরাহ্ন


কাঁঠাল খেলে হজমশক্তি বৃদ্ধি পায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২২
কাঁঠাল খেলে হজমশক্তি বৃদ্ধি পায় ফাইল ফটো


গ্রীষ্মকালে কাঁঠাল প্রচুর পাওয়া যায়। এই মৌসুমে এর তরকারি, শুকনো কারি ও পকোরা তৈরি করা সাধারণ ব্যাপার। কিন্তু এই মৌসুমে যখন গরমের সময়ে কাঁঠাল পাকতে শুরু করে, তখন তা খাওয়াও স্বাস্থ্যের জন্য সমান উপকারী। পাকা কাঁঠাল খেলে শরীর সুস্থ থাকে। কাঁঠাল হল পুষ্টিগুণে ভরপুর একটি মৌসুমি সবজি, যা খেলে শরীরের অনেক রোগ থেকে দূরে রাখে।

রান্না করা কাঁঠালে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। ভিটামিন এ, সি, থায়ামিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, আয়রন, নিয়াসিন এবং জিঙ্ক প্রচুর পরিমাণে পাওয়া যায়। শুধু তাই নয়, পাকা কাঁঠালে ফাইবারের গুণাগুণও পাওয়া যায়, যা হজমশক্তির উন্নতিতে সাহায্য করে। পাকা কাঁঠালে পাওয়া পটাশিয়াম ও হার্ট সংক্রান্ত রোগ দূরে রাখতে সহায়ক। পাশাপাশি এটি লিভারকেও সুস্থ রাখে। আসুন জেনে নিই গরমে কেন পাকা কাঁঠাল খাওয়া উচিত।

কাঁঠাল খাওয়ার উপকারিতা

হজম উন্নতি: গ্রীষ্মে, আপনি যদি খারাপ হজমের সমস্যায় অস্থির থাকেন, তাহলে অবশ্যই পাকা কাঁঠাল খান। পাকা কাঁঠাল আলসার ও হজমের সমস্যা দূর করে। এটি ওজন কমাতে এবং হার্টকে সুস্থ রাখতেও সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পাকা কাঁঠালে ভিটামিন সি পাওয়া যায়। ভিটামিন-সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। পাকা কাঁঠাল খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী হিসেবে কাজ করে।

হার্ট সুস্থ রাখে: পাকা কাঁঠাল খেলে হার্ট সুস্থ থাকে। পাকা কাঁঠালে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে হৃদরোগের ঝুঁকি কমায়।

ওজন কম করে: কাঁঠাল রেসভেরাট্রল নামক অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। পাকা কাঁঠালে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য স্থূলতা প্রতিরোধে সাহায্য করে। কাঁঠাল খেলে ওজন কমানো যায়।

লিভার সুস্থ রাখে: পাকা কাঁঠাল খেলে লিভার সুস্থ থাকে। পাকা কাঁঠালে উপস্থিত পুষ্টি উপাদান লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। তবে আগে থেকেই লিভারে সমস্যা থাকলে কাঁঠাল এড়িয়ে চলাই ভালো। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবে এই ফল খান।

রাজশাহীর সময়/এ