১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৫৮:২২ অপরাহ্ন


মেয়েদের স্কুল বন্ধ করে ক্লাসরুমেই তালিবানের নাচ
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৪-০৫-২০২২
মেয়েদের স্কুল বন্ধ করে ক্লাসরুমেই তালিবানের নাচ মেয়েদের স্কুল বন্ধ করে ক্লাসরুমেই তালিবানের নাচ


গত বছর অগস্ট মাসে আফগানিস্থানে তালিবান সরকারের ক্ষমতা দখল করেছে । এরপর থেকেই উত্তাল ভারতের উত্তর পশ্চিমের এই প্রতিবেশী দেশ। সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল একটি ভিডিওতেও দেখা গেছে।

কট্টরপন্থী ইসলামিক গোষ্ঠী এই তালিবান দেশের সাধারণ মানুষের উপর তারা একের পর এক নিয়মের বোঝা চাপিয়ে দিয়েছে। মেয়েদের লেখাপড়া শেখা নিয়েও তালিবানের কড়াকড়ি কম নয়। একটি ভিডিওতে দেখা গেছে মেয়েদের স্কুল বন্ধ করে দিয়ে ফাঁকা ক্লাসরুমে উদ্দাম নৃত্য করছে তারা।

ভিডিওতে দেখা গেছে একটি ফাঁকা ঘরে নাচানাচি করছে কয়েকজন বন্দুকধারী । ঘরটি যে ক্লাসরুম তা বলার অপেক্ষা রাখে না, কারণ ঘরের একদিকের দেওয়ালে রয়েছে ব্ল্যাকবোর্ড। সেই ঘরে একটাও পড়ুয়া নেই। কোনও শিক্ষকও নেই। স্কুলের তরফে কাউকেই দেখা যায়নি ভিডিওতে। শুধু রয়েছে চার জন লোক, তাদের প্রত্যেকের হাতে রাইফেল। গোল হয়ে ঘুরে ঘুরে আনন্দে নাচছে তারা।

ভিডিওটি টুইটারে পোস্ট করেছেন সাজ্জাদ নুরিস্তানি নামের এক আফগান সাংবাদিক। সঙ্গে লিখেছেন, আফগানিস্তানের একটি মেয়েদের স্কুল বন্ধ করে দিয়েছে তালিবান। তারপর সেই স্কুলের ফাঁকা ক্লাসরুমেই এমনভাবে নাচছে তারা।

পূর্ব আফগানিস্তানের নুরিস্তান প্রদেশের এই মেয়েদের স্কুলটির নাম ওয়েগেল হাই স্কুল। তালিবান এটিই বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার পর সেখানে এমন উদ্দাম নাচ তালিবানের ভাবমূর্তিতে আরও কালি লেপে দিল।