২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:২৪:৩৫ অপরাহ্ন


রাজশাহীতে বিপুল পরিমাণ ভোজ্যতেল জব্দ, আটক ৫
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১১-০৫-২০২২
রাজশাহীতে বিপুল পরিমাণ ভোজ্যতেল জব্দ, আটক ৫ রাজশাহীতে বিপুল পরিমাণ ভোজ্যতেল জব্দ, আটক ৫


রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের চারটি প্রতিষ্ঠানের গুদাম ও একটি ট্রাকে অভিযান চালিয়ে ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। এসময় পাঁচজনকে আটক করা হয়।

মঙ্গলবার (১০ মে) বিকেল থেকে রাত ৮ টা পর্যন্ত অভিযান চালিয়ে চালান পুঠিয়া থানা পুলিশ। জব্দকৃত ভোজ্যতেলের মধ্যে ২৪ হাজার ৬৮৪ লিটার সয়াবিন ও ৬৭ হাজার ৯৩২ লিটার পাম তেল রয়েছে।

বুধবার (১১ মে) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মোঃ ইফতেখায়ের আলম।

পুলিশ জানিয়েছে, তেল জব্দের ঘটনায় ট্রাকচালকসহ পাঁচজনকে আটক করা হয়েছে। ট্রাকটিও জব্দ করা হয়েছে। একইসাথে চারটি গুদাম সিলগালা করে দেওয়া হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানায় পুলিশ।

অভিযানে আটককৃতরা হলেন- ট্রাকচালক ফজলুর রহমান, বানেশ্বরে বাজারের সরকার অ্যান্ড সন্সের মালিক বিকাশ সাহা, এন্তাজ স্টোরের মালিক এন্তাজ আলী, মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্সের মালিক শৈলেন পাল ও রিমা স্টোরের মালিক রাজিব সাহা। তারা কেউই পরিবেশক নন। এছাড়া তেল মজুদ রাখার বিষয়ে কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি।

অভিযান সূত্রে জানা গেছে, বানেশ্বর বাজারের সরকার অ্যান্ড সন্স থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৬ ব্যারেল পাম তেল, এন্তাজ স্টোর থেকে ২২ ব্যারেল সয়াবিন তেল ও ১২০ ব্যারেল পাম তেল, মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্স থেকে ৩ ব্যারেল সয়াবিন ও ১০০ ব্যারেল পাম তেল এবং রিমা স্টোর থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৭ ব্যারেল পাম তেল জব্দ করা হয়। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজারে নিয়ে যাওয়ার জন্য একটি ট্রাকে ৬০ ব্যারেল পাম তেল জব্দ করা হয়েছে। প্রতিটি ব্যারেলে ২০৪ লিটার ভোজ্যতেল রয়েছে। সব মিলিয়ে মোট ১২১ ব্যারেল সয়াবিন তেল ও ৩৩৩ ব্যারেল পাম তেল জব্দ করা হয়।

এই অভিযানে নেতৃত্ব দেন, রাজশাহী জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন (পিপিএম)। উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম। যৌথ এই অভিযানে রাজশাহী জেলা পুলিশ, জেলা গোয়েন্দা পুলিশ ও দাঙ্গা পুলিশ অংশ নেয়। 

এবিএম মাসুদ হোসেন(এসপি) ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, রমজানের শুরু থেকে এই গুদামগুলোতে ভোজ্যতেল মজুদ করা হচ্ছিল এমন তথ্য তাদের কাছে ছিলো। সেই তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল জব্দ করা হয়েছে। আদালতের অনুমতি নিয়ে জব্দ করা তেলগুলো টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে বিক্রি করা হবে। এ নিয়ে প্রতিষ্ঠানগুলোর কোন বক্তব্য থাকলে তারা তা আদালতে তুলে ধরতে পারেন। আর মজুদ করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

রাজশাহীর সময়/এএইচ