১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪৫:৩৭ পূর্বাহ্ন


পুতিনের কী হয়েছে, বিজয় দিবসের পোশাক দেখে গুঞ্জন জোরালো
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১০-০৫-২০২২
পুতিনের কী হয়েছে, বিজয় দিবসের পোশাক দেখে গুঞ্জন জোরালো পুতিনের কী হয়েছে, বিজয় দিবসের পোশাক দেখে গুঞ্জন জোরালো


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থা ঠিক কতটা খারাপ? ক্যানসার, পার্কিনসনস নিয়ে যে গুঞ্জন তৈরি হয়েছিল তা আরও জোরাল হল সোমবার বিজয় দিবসের অনুষ্ঠানে পুতিনকে দেখে।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে অ্যাডলফ হিটলারের নাৎসি বাহিনীকে পরাস্ত করেছিল মার্শাল স্তালিনের নেতৃত্বাধীন সোভিয়েত ইউনিয়ন (USSR)। ৯ মে আনুষ্ঠানিক ভাবে পরাস্ত হয় জার্মান বাহিনী। ওই দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে রাশিয়া। সোভিয়েত ভেঙে টুকরো হয়ে যাওয়ার পরেও মস্কোর রেড স্কোয়ারে ফৌজি কুচকাওয়াজে ফিরে আসে অন্য উন্মাদনা। সেই অনুষ্ঠানেই ইউপস্থিত ছিলেন পুতিন। কিন্তু একটি ছবি নতুন করে তাঁর শারীরিক অবস্থা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে।

সেনাবাহিনীর প্যারেড দেখার জন্য অন্যান্য নেতাদের সঙ্গে পুতিন যখন মঞ্চে বসেছিলেন তখন দেখা যায় তাঁর গায়ে রয়েছে একটি মোটা বোমারু জ্যাকেট। পায়ের কাছে রাখা একটা মোটা কম্বল। ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ দাবি করেছে, পুতিনকে কাশতে দেখা গিয়েছে। শুধু তাই নয়। মস্কো শহরে সোমবার যে তাপমাত্রা ছিল তাতে অনেক নেতাই হালকা একটা শীতপোশাক গায়ে দিয়েছিলেন। সেখানে দেখা যায় পুতিনের গায়ে বোমারু জ্যাকেট আর পায়ের কাছে ভাঁজ করে একটা কম্বল রাখা।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মাঝে রুশ প্রেসিডেন্টকে নিয়ে নানান গুঞ্জন রয়েছে। মার্কিন সংবাদপত্র ‘ওয়াশিংটন পোস্ট’ দাবি করেছে পুতিনের ক্যানসার হয়েছে। শিগগির তিনি ক্ষমতা হস্তান্তর করবেন। তাঁর অস্ত্রোপচার হবে বলেও জানিয়েছিল মার্কিন পত্রিকাটি। তাতে বলা হয়েছে, অপারেশন করলেও পুতিন খুব অল্প সময়ের মধ্যে কাজে ফিরতে পারবেন।

পুতিনের সাম্প্রতিক কয়েকটি ছবি দেখে অনেকের মনে হয়েছিল, তিনি অসুস্থ। কয়েকটি সরকারি অনুষ্ঠানে দেখা যায়, তিনি অস্থির হয়ে পড়ছেন। আগে তিনি কখনও এমন আচরণ করতেন না। নিউ ইয়র্ক পোস্টের খবর, শুধু ক্যানসার নয়, আরও কয়েকটি গুরুতর রোগ আছে রুশ প্রেসিডেন্টের। তার মধ্যে অন্যতম হল পার্কিনসনস ডিজিজ।

রাজশাহীর সময় / জি আর