১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৫১:০৩ অপরাহ্ন


মুখের কালো ছোপ দূর করতে আলু থেকে অ্যালোভেরা
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২২
মুখের কালো ছোপ দূর করতে আলু থেকে অ্যালোভেরা মুখের কালো ছোপ দূর করতে আলু থেকে অ্যালোভেরা


মুখে দাগ ছোপের সমস্যা অনেকেরই লেগে থাকে। তবে সেই সমস্যা থেকে ছুটি পেতে অনেকেই ব্যবহার করেন বিভিন্ন ধরনের প্রসাধনী। তবে ত্বক যদি অতি সংবেদনশীল হয়,তাহলে এই প্রসাধনী থেকে অনেক সময়ই অ্যালার্জির সমস্যা দেখা দেয়। ফলে বিশেষজ্ঞরা বলছেন ঘরোয়া বিভিন্ন টোটকায় এই সমস্যা কাটিয়ে তোলা যায়। মুখের দাগ ছোপ সরিয়ে দিতে কী কী করণীয় দেখে নিন।

কাঁচা দুধে সামান্য ময়দা দিয়ে মুখে ভাল করে মেসেজ করে নিন। মিশ্রণ শুকিয়ে গেলে তা তুলে নিন। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। রোজ শোবার আগে এটি করলে মিলবে সুফল।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা পাতার ভিতরে থাকা জেল ব্যবহার করতে পারেন। এতে ডার্কস্পট কমে যায়। ৩০ মিনিট এটি লাগানোর পর তা ধুয়ে নিন। বাজারে পাওয়া যাওয়া অ্যালোভেরা জের প্রসাধনীও চাইলে ব্যবহার করতে পারেন। সানগ্লাস পরলে কি শরীরে অজান্তেই এই ক্ষতিগুলি হয়ে যায়? বিশেষজ্ঞ করছেন সাবধান।

আলু কতটা উপকারি!

বলা হয়, আলুতে বাল ব্লিচিং এজেন্ট থাকে। যা ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে। আলু কুচি কুচি করে কেটে নিয়ে তার রস ত্বকে লাগিয়ে রাখুন ২০ থেকে ৩০ মিনিট। এতেই পরিষ্কার হবে ত্বক। তবে এক্ষেত্রে ঈষদোষ্ণ জলে মুখ ধুয়ে নিতে হবে। যদি আপনার ত্বক অয়েলি হয়, তাহলে এতে দিন লেবুর রস। জেল্লা বাড়বে ত্বকে। যৌবন ধরে রাখতে চান! ধনে পাতাকে এভাবে ব্যবহার করলে মিলবে সুফল, রয়েছে বহু গুণ।

দই ও লেবু কতটা উপকারি

দই ও লেবুর সাহায্যে মুখের দাগ তুলে নেওয়া যেতে পারে। দই মুখে মেখে ২০ থেকে ৩০ মিনিট রেখে তারপর সাবান দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখের উজ্জ্বলতা বাড়বে। কমবে দাগ। এছাড়াও লেবুর রস ও মধু এবং গোলাপজল মিশিয়ে তা ত্বকে রেখে দিয়ে ২০ মিনিট পর তুলে নিন পাবেন কাঙ্খিত ত্বক।