২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৫০:৩৩ পূর্বাহ্ন


মিসিসিপি নদীর ১২টি প্রজাতির সাপ
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ০৬-০৫-২০২২
মিসিসিপি নদীর ১২টি প্রজাতির সাপ মিসিসিপি নদীর ১২টি প্রজাতির সাপ


মিসিসিপি নদী মিনেসোটা থেকে দেশের কেন্দ্রে ২,৩৫০ মাইল, লুইসিয়ানা পর্যন্ত। এটি মেক্সিকো উপসাগরে ঢেলে দেয়। এটি মানুষের জন্য একটি প্রধান বাণিজ্যিক জলপথ এবং অনেক প্রজাতির বন্যপ্রাণীর আবাসস্থল যা নদীর আবাসস্থল এবং এর আশেপাশে বাস করে। মাছ প্রচুর, যেমন লার্জমাউথ খাদ, ওয়ালেই এবং ক্যাটফিশ (বড় মাছ!), এবং তেমনি কাঠের হাঁস, কানাডিয়ান গিজ এবং স্যান্ডহিল সারসের মতো জলপাখিও রয়েছে।

মিসিসিপির চারপাশে বিষাক্ত সাপ রয়েছে। আসুন মিসিসিপি নদীর ১২ টি সাপের সাথে দেখা করি!

উত্তর জলের সাপ মিসিসিপি নদীতে বসবাসকারী সাপগুলির মধ্যে একটি। এটি উপকূল বরাবর সাঁতার কাটতে এবং নদীর ধারে ব্রাশের মধ্য দিয়ে স্লিথিং করতে দেখা যায়। এরা মোটা দেহের অ-বিষাক্ত সাপ, প্রায় ২-৩ ফুট লম্বা। এগুলি বিভিন্ন রঙের হয়। তবে সবচেয়ে সাধারণগুলির মধ্যে ছোট পাতলা লাল-বাদামী ব্যান্ডগুলির সাথে গাঢ় বাদামী বা ধূসর বেস রঙ রয়েছে। এদের পেটের রং হালকা হয়। উত্তর জলের সাপগুলি মিসিসিপিতে ছোট মাছ এবং ট্যাডপোলের চারপাশে বৃত্তাকার করতে তাদের দীর্ঘ দেহ ব্যবহার করতে পারে এবং তারপরে সেগুলিকে এক কামড়ে খেতে পারে।

সমতল হগনোস স্নেক: মিসিসিপি নদী অঞ্চলের একটি অনন্য সাপ যা হুমকির সময় মৃত হয়ে খেলে। যদি তারা হুমকি বোধ করে তবে তাদের কাছে খেলার জন্য একটি নাটকীয় সিরিজ রয়েছে। প্রথমে তারা উঠে কঠিন আচরণ করবে, হিস হিস করবে এবং লর্চ করবে, যদি এটি কাজ না করে, তারা আক্ষরিক অর্থেই মারা যাবে! তারা কালো পেট উন্মুক্ত করে তাদের পিঠে শুয়ে থাকে, তাদের মাথা পিছনে ফেলে দেয় এমনকি তাদের জিহ্বা তাদের মুখের পাশে ঝুলতে দেয়! খুবই নাটকীয়। এগুলি বিষাক্ত সাপ যেগুলি ১-৩ ফুট লম্বা হতে পারে এবং পিঠ বরাবর স্বতন্ত্র গাঢ় বাদামী দাগ সহ বেস রঙের ট্যান হতে পারে। তারা মিসিসিপি নদীর তীরে মাটি খননের জন্য ব্যবহার করা নাক থেকে তাদের নাম পেয়েছে।

পূর্বের হগনোস: কিছুটা ভিন্ন পরিসরের সাথে পশ্চিমা হগনোসের অনুরূপ। থিসিস সাপগুলি "পাফ অ্যাডার" নামেও পরিচিত কারণ তারা তাদের মাথা এবং ঘাড় ফুঁকতে পারে যাতে তাদের একটি কোবরার কলার রয়েছে! যদি তাদের চিত্তাকর্ষক কোবরা ছাপ যথেষ্ট হুমকির সম্মুখীন না হয় তবে তারা পশ্চিমা হগনোসের মতো "প্লে ডেড" কৌশলটি চেষ্টা করবে। এই ভারী দেহের সাপগুলি প্রায় ১-৩ ফুট লম্বা, পশ্চিমের হগনোসের মতো একই আকারের। পূর্ব হগনোসের একটি বৃহত্তর পরিসর রয়েছে, যা মিসিসিপি নদী বরাবর মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বার্ধে পাওয়া যায়।

ষাঁড় সাপ: একটি মোটা দেহের, লম্বা সাপ যা ৪ ফুট লম্বা হতে পারে। তাদের একটি বেস রঙ রয়েছে যা ক্রিম রঙের হয় যার পিছনে গাঢ় বাদামী চিহ্ন রয়েছে। মিসিসিপির পশ্চিমে, এই সাপগুলিকে কখনও কখনও গোফার সাপ বলা হয়। ষাঁড় সাপের কিছু অভিনয় দক্ষতাও আছে। তারা টলস্নেক হওয়ার ভান করবে ! তারা তাদের শরীরকে কুণ্ডলী করবে, ত্রিভুজাকার দেখাতে তাদের মাথা ফুঁকবে এবং আলগা পাথর বা ময়লার সাথে তাদের লেজ ঝাঁকুনি দেবে যাতে একটি র‍্যাটেলের মতো শব্দ হয়। আপনি যদি ষাঁড়ের সাপ দেখতে পান তবে ধীরে ধীরে দূরে সরে যাওয়া ভাল কারণ তারা একটি আক্রমণাত্মক সাপ এবং কামড় দেবে। তাদের কামড় আঘাত করবে, কিন্তু তারা বিষাক্ত নয়।

পূর্ব মিল্ক সাপ: ২-৩ ফুট লম্বা এবং একটি বাগানের পায়ের পাতার মোজাবিশেষ আকারের চারপাশে একটি পাতলা সাপ। ট্যান, ধূসর, কালো এবং কমলা বা লালের ছায়ায় তাদের অনন্য প্যাটার্নযুক্ত আঁশ রয়েছে এবং তারা একা থাকতে পছন্দ করে। যদিও তারা বিশেষভাবে বিপজ্জনক নয়। তারা অন্যান্য সম্ভাব্য বিষাক্ত সাপের মতোই দেখা দিতে পারে।

ইস্টার্ন ইয়েলো-বেলিড রেসাররা অন্য সাপের মতো অভিনয় করার বা দেখতে চেষ্টা করে না। তাদের হুমকি দেওয়া হলে তারা দৌড়ে যায় (প্রযুক্তিগতভাবে তারা ছিটকে যায়)! এই পাতলা সাপগুলি অন্যান্য রেসার সাপের মতো দ্রুত। যদিও তাদের ইস্টার্ন ইয়েলো-বেলিড রেসার বলা হয় তারা মিসিসিপি নদীর পশ্চিমে পাওয়া যায়, বেশিরভাগ মিসৌরিতে এবং নদীটি তাদের পরিসরের সবচেয়ে পূর্ব প্রান্ত। পশ্চিমা হলুদ-পেটের রেসাররা ক্যালিফোর্নিয়ার উপকূলে, কানান্দা পর্যন্ত এবং মন্টানা এবং ওয়াইমিং এর প্রান্ত পর্যন্ত পূর্বে বাস করে। এই সাপগুলি সাধারণত এক রঙের হয়, জলপাই সবুজ থেকে ধূসর রঙের…আপনি অনুমান করেছেন…হলুদ পেট। এগুলি একটি পাতলা সাপ যা আাড়াই ফুট থেকে ৪ফুট পর্যন্ত বৃদ্ধি পায়।

এই সাপগুলির একটি লাল পেট আছে। এদের বেস রঙ একটি ইউনিফর্মযুক্ত লালচে বাদামী যার মাথার পিছনে তিনটি বিন্দু রয়েছে। আপনি এই সাপটিকে রেড-বেলিড ব্ল্যাক স্নেকের সাথে মিশ্রিত করতে পারবেন না কারণ সুস্পষ্ট আকারের পার্থক্য (এবং তারা শুধুমাত্র অস্ট্রেলিয়ায় পাওয়া যায়)। লাল পেটের কালো সাপ বিষাক্ত, মাঝারি আকারের এবং প্রায় ৪ফুট লম্বা। মিসিসিপির তীরে বসবাসকারী নর্দার্ন রেডবেলি সাপ মাত্র ৮-১০ ইঞ্চি লম্বা হয়! এই ছোট সাপগুলি পোকামাকড়, কেঁচো এবং স্লাগ খাওয়ায়।

পশ্চিমা শিয়াল সাপ অন্যান্য সাপের মতো আচরণ করার চেষ্টা করে না, তবে এটি অন্য প্রাণীর মতো গন্ধ পায়। এটির নামটি পেয়েছে কারণ এটি যদি হুমকি বোধ করে বা পরিচালনা করা হয়। তবে এটি একটি লাল শিয়ালের মতো গন্ধযুক্ত একটি দুর্গন্ধ প্রকাশ করবে। এগুলি একটি মোটা দেহের সাপ যা ৫ ফুট লম্বা হতে পারে। এদের বেস রঙ টান থেকে হালকা বাদামী এবং এদের পিঠের নিচের দিকে স্বতন্ত্র গাঢ় বাদামী দাগ রয়েছে। পশ্চিমা শিয়ালের মাথার পুরোটাই ব্রোঞ্জ রঙের।

ইস্টার্ন গার্টার সাপগুলি দেখতে সমতল গারটার সাপের মতো দেখতে এবং পার্থক্য যেখানে তাদের ডোরাগুলি অবস্থিত। সাপের আঁশের সারি আছে। গার্টার সাপের ডোরাকাটা দাগ থাকে যা পিছনের দিকে এবং পাশের দিকে যায়। ইস্টার্ন গার্টার সাপগুলির নীচের ডোরাগুলি মাটির কাছাকাছি থাকে। এরা সমতলের গার্টার সাপের থেকেও একটু লম্বা এবং চর্মসার হয় এবং এদের সাদা চোয়াল থাকে।

এখন আমাদের তালিকার সবচেয়ে বিপজ্জনক সাপের জন্য, টিম্বার র‍্যাটলস্নেক বিষাক্ত! এটির ফ্যাংগুলি রয়েছে যা বিষ তৈরি করে (তাই এটি প্রযুক্তিগতভাবে বিষাক্ত) যা মানুষের জন্য ক্ষতিকারক। কখনও কখনও ক্যানেব্রেক বলা হয়, তারা একটি ভারী দেহের সাপ এবং অনেক রাজ্যের বৃহত্তম বিষাক্ত সাপ। তারা ইস্টার্ন ডায়মন্ডব্যাকের মতো বড় নয় যা আমেরিকার বৃহত্তম বিষাক্ত সাপ (কিছু ৬ ফুট লম্বা এবং ১৫পাউন্ড ওজনের)।

টিম্বার র‍্যাটলস্নেক ৩-৫ ফুট লম্বা হয় এবং গাঢ় বাদামী দাগ সহ একটি ট্যান বেস বর্ণ ধারণ করে। পিট ভাইপার হিসাবে তাদের মাথার পাশে দুটি ছোট ছিদ্র (পিট) থাকে যা সেন্সিং টুল হিসাবে ব্যবহৃত হয়। তাদের একটি ত্রিভুজাকার মাথা এবং লেজের শেষে একটি র‍্যাটেল রয়েছে। যদি হুমকি দেওয়া হয় তারা তাদের শরীর কুণ্ডলী করবে, তাদের শরীরের সামনের অংশ বাড়াবে, তাদের লেজ ঝাঁকুনি দেবে এবং তাদের ফ্যানগুলি নীচে উল্টে দেবে (তারা "স্টোরেজ" এর জন্য ভাঁজ করতে পারে)। যদিও আপনি মিসিসিপি নদীর প্রধান জলে টিম্বার র‍্যাটলস্নেক পাবেন না। তারা খুব বেশি উত্তরে বাস করে না, তারা দক্ষিণ মিনেসোটায় বাস করে, মিসিসিপি বরাবর উপসাগর পর্যন্ত।

রাজশাহীর সময় / জি আর