২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৫৯:৩৩ পূর্বাহ্ন


৯ মে ইউক্রেনের বিরুদ্ধে ‌'‌যুদ্ধ'‌ ঘোষণা করবেন পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৫-২০২২
৯ মে ইউক্রেনের বিরুদ্ধে ‌'‌যুদ্ধ'‌ ঘোষণা করবেন পুতিন ফাইল ফটো


যুদ্ধ নয় '‌বিশেষ সামরিক অভিযান'‌। গত ২৪ ফেব্রুয়ারি একথাই বলেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণার প্রায় আড়াই মাস কেটেছে। এখনও ইউক্রেনে বোমাবর্ষণ করে চলেছে রাশিয়া। আর তাতেই পশ্চিমী দুনিয়া আতঙ্কিত। তাদের আশঙ্কা ইউক্রেনে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণার জন্য আগামী ৯ মে দিনটিকে বেছে নিতে পারেন পুতিন।

প্রশ্ন উঠছে কেন ৯ মে দিনটিকেই বেছে নিতে পারেন পুতিন। সামরিক বিশেষজ্ঞদের মতে, ৯ মে দিনটিকে রাশিয়া 'বিজয় দিবস' হিসেবে পালন করে। আর এই দিনেই পুরো বিশ্বের সামনে নিজেদের শক্তি প্রদর্শন করে তারা। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৯ মে হিটলারের নাত্‍সি সেনাদের পরাজিত করেছিল সোভিয়েত ইউনিয়ন বাহিনী। আর সেই থেকেই এই দিনটিকে 'বিজয় দিবস' হিসেবে পালন করে আসছে মস্কো। আবার রাশিয়া-ইউরেশিয়া প্রোগ্রামের অধিকর্তা জেমস নিক্সি জানিয়েছেন, দেশের মানুষের কাছে পুতিনের যে ভাবমূর্তি রয়েছে তাতে যাতে কোনও দাগ না পড়ে, তাই যুদ্ধ ঘোষণার জন্য ৯ মে দিনটিকে বেছে নিতে পারেন পুতিন।

তবে যুদ্ধ ঘোষণা করলে সমস্যায় পড়তে পারেন পুতিন। কারণ দেশের একটা অংশ যুদ্ধ চাইলেও অপর অংশ পুতিনের ভূমিকায় বিরক্ত। ফলে যুদ্ধ ঘোষণা করলে দেশের মধ্যে সমস্যা যাতে তৈরি না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে পুতিনকে। এমনটাই মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা।

রাজশাহীর সময়/এ