২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:২৭:৩২ অপরাহ্ন


তিব্র গরমে পানি দেয়া হচ্চেনা বন্দিদের! প্রাণ বাঁচাতে বাথরুমের পানি পান করছে বন্দিরা
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২২
তিব্র গরমে পানি দেয়া হচ্চেনা বন্দিদের!  প্রাণ বাঁচাতে বাথরুমের পানি পান করছে বন্দিরা তিব্র গরমে পানি দেয়া হচ্চেনা বন্দিদের! প্রাণ বাঁচাতে বাথরুমের পানি পান করছে বন্দিরা


তাপপ্রবাহে নাজেহাল অবস্থা সর্বত্রই। এরই মধ্যে অস্বাভাবিক এবং অমানবিক ছবি ধরা পড়ল মালদার জেলা কারাগারে। তীব্র গরমেও পানি দেওয়া হচ্ছে না বন্দিদের। ফলে বাথরুমের পানি খেয়ে প্রাণ বাঁচাতে হচ্ছে কারাগারের বন্দিদের। এমন অভিযোগ প্রকাশ্যেই আসতেই শোরগোল পড়ে গেছে। বন্দিদের পানি-সরবরাহের দাবিতে নড়েচড়ে বসেছেন মানবাধিকার কর্মীরা।

এনিয়ে মালদহের গয়েশ পুরের বাসিন্দা সোমা মজুমদার পুলিশ সুপার এবং জেলা প্রশাসকের কাছে অভিযোগ জানিয়েছেন। তিনি জানান, তার ছেলে গত ২৩ এপ্রিল থেকে মালদহের এই কারাগারে রয়েছেন। ছেলের সঙ্গে দেখা করতে গিয়ে তিনি জানতে পারেন, তীব্র গরমে সেখানে পানি সরবরাহের কোনও ব্যবস্থা নেই। ফলে বাধ্য হয়েই বাথরুমের পানি খেতে হচ্ছে বন্দিদের। এমনকি খাবারের মানও অত্যন্ত নিম্নমানের। গরমের মধ্যে কয়েদিদের একসঙ্গে গা ঘেঁষে থাকতে হচ্ছে। এক্ষেত্রে বন্দিদের মানবাধিকার লংঘন করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন ওই মহিলা।

আইনজীবীদের বক্তব্য, সুপ্রিম কোর্টের গাইডলাইন অনুযায়ী, বন্দিদের জন্য প্রত্যেকটি সেলে পানির পাত্র রাখতে হবে। তাছাড়া কোনও রকমভাবে অস্বাস্থ্যকর পরিবেশে রাখা যাবে না। খাবারের মান ঠিক রাখার পাশাপাশি বন্দিদের নিয়মিত চিকিৎসা করে ওষুধ সরবরাহ করতে হবে। কিন্তু, তার পরেও সেই সমস্ত গাইড লাইন মানা হচ্ছে না বলেই অভিযোগ করেছেন মানবাধিকারকর্মীদের একাংশ। শুধু মালদহ জেলায় নয়, বিভিন্ন কারাগারে এই অভিযোগ প্রায়ই শোনা যায়। তবে বাথরুমে পানি খাওয়া নিয়ে মালদহের কারাগার কর্তৃপক্ষের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তার ভিত্তিতে তদন্ত দাবি জানিয়েছে মানবাধিকার কর্মীরা।

রাজশাহীর সময় / জি আর