২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:০৩:১০ অপরাহ্ন


ডেনমার্কের রাজকুমারীকে স্বাগত জানাতে নতুন রূপে সেজেছে সাতক্ষীরা
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৬-০৪-২০২২
ডেনমার্কের রাজকুমারীকে স্বাগত জানাতে নতুন রূপে সেজেছে সাতক্ষীরা ডেনমার্কের রাজকুমারীকে স্বাগত জানাতে নতুন রূপে সেজেছে সাতক্ষীরা


ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনকে স্বাগত জানাতে নতুন রূপে সেজেছে সাতক্ষীরার শ্যামনগর। এরই মধ্যে তাকে স্বাগত জানাতে প্রস্তুত সাতক্ষীরাবাসী।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলের মানুষের সংগ্রামী জীবনমান দেখতে বুধবার (২৭ এপ্রিল) শ্যামনগর মুন্সিগঞ্জ কুলতলী গ্রামে যাচ্ছেন রাজকুমারী।

সেদিন উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের সুন্দরবনসংলগ্ন অজপাড়া গাঁ কুলতলী গ্রামের কয়েকটি বাড়ি পরিদর্শন করবেন তিনি। তার এই আগমনে সমগ্র গ্রামবাসী আনন্দের জোয়ারে ভাসছেন। তারা বলছেন, ডেনমার্কের রাজকুমারীর আগমন এই অঞ্চলের মানুষের পরম পাওয়া। নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। সঙ্গে সঙ্গে চলছে সাজসজ্জার কাজ।

জানা যায়, ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনের বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে আগামী ২৭ এপ্রিল সাতক্ষীরায় সফর করবেন তিনি। ওই দিন বাংলাদেশ বিমানবাহিনীর হেলিকপ্টারে সকাল সাড়ে ৯টায় সাতক্ষীরা শ্যামনগরে অবতরণ করবেন।

এরপর গাড়িতে করে মুন্সিগঞ্জ ইউনিয়নের সুন্দরবনসংলগ্ন কুলতলী গ্রামে কয়েকটি বাড়ি পরিদর্শন শেষে ১৫ থেকে ২০ মিনিট উপকূলীয় ওই জনপদে হাঁটবেন এবং জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাসরত এলাকায় সাইক্লোন শেলটার ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন। এরপর বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন তিনি। বন্ধুপ্রতিম দেশ ডেনমার্কের রাজকুমারীর এমন প্রত্যন্ত অঞ্চল সফরকে ঘিরে খুবই উচ্ছ্বসিত এলাকাবাসী।

এদিকে ডেনমার্কের রাজকুমারীর আগম উপলক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলের রাস্তাঘাট মেরামত, হেলিপ্যাড নির্মাণসহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সব কাজ প্রায় সম্পন্ন করা হয়েছে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সবরকম প্রস্তুতিসহ কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন বলে জানিয়েছেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন তার এই সফরকে আনন্দঘন করে তুলতে সুন্দরবনের কোলঘেঁষে গড়ে ওঠা আকাশলীলা ইকো ট্যুরিজমে কিছুটা সময় অতিবাহিত করার পর সুন্দরবন কলাগাছি ভ্রমণ করবেন তিনি।

পশ্চিম বন বিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন তার শ্যামনগর সফর সূচির অংশ হিসেবে সুন্দরবন ভ্রমণ করবেন এবং বন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

রাজশাহীর সময় / জি আর