২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:১৭:৩৩ অপরাহ্ন


দুই দশকে এই প্রথমবার; ক্ষমতা ধরে রাখতে পারলেন ম্যাক্রোঁ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৫-০৪-২০২২
দুই দশকে এই প্রথমবার; ক্ষমতা ধরে রাখতে পারলেন ম্যাক্রোঁ ফাইল ফটো


টানা দ্বিতীয়বারের জন্য ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ। বিগত দুই দশকে এই প্রথমবার ফ্রান্সে কোনও প্রেসিডেন্ট নিজের ক্ষমতা ধরে রাখতে সক্ষম হলেন। ইমানুয়েল ম্যাক্রোঁর ঝুলিতে গিয়েছে প্রায় ৫৮ শতাংশ ভোট। অপরদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী তথা কট্টর ডানপন্থী নেত্রী ম্যারিন লে পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

৪৪ বছর বয়সি ম্যাক্রোঁ ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় স্বস্তির নিঃস্বাস ফেলেছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি।

গত ১০ এপ্রিল ফ্রান্সে প্রথম পর্বে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তাতে অংশ নিয়েছিলেন ১২ জন প্রতিদ্বন্দ্বী। প্রথম দফার ভোটে শীর্ষে ছিলেন ম্যাক্রোঁ। তাঁর ঝুলিতে গিয়েছিল ২৭.৩৫ শতাংশ ভোট। অপরদিকে লে পেনের দখলে ছিল ২৩.৯৭ শতাংশ ভোট। এই পর্বের শীর্ষে থাকা দুই প্রতিদ্বন্দ্বী এরপর দ্বিতীয় পর্বে রান-অফে অংশগ্রহণ করেন। প্রথম পর্বে ম্যাক্রোঁ ও পেনের মধ্যে হাড্ডাহাড্ডি টক্কর থাকলেও রান-অফে পেনকে অনেকটাই পিছনে ফেলে দিয়ে এগিয়ে যান ম্যাক্রোঁ। তবে এখন তাঁর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আগামী জুনে অনুষ্ঠিত হতে চলা সংসদীয় নির্বাচনে নিজের দলের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করা।

ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বনেতারা। শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মহাসচিব টেড্রস অ্যাডহানম ঘেব্রেইসাস প্রমুখ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, "ভারত ও ফ্রান্সের মধ্যে কৌশলগত অংশীদারিত্বকে আরও নিবিড় করার লক্ষ্যে একসঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য আমি মুখিয়ে আছি।" আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, "ইউক্রেনকে সমর্থন, গণতন্ত্র রক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলা-সহ আমাদের অব্যাহত ঘনিষ্ঠ সহযোগিতার জন্য আমি উন্মুখ।"

রাজশাহীর সময়/এম