২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৫৬:৫০ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রে বাংলাদেশের কারাতেকার পদক
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৪-২০২২
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের কারাতেকার পদক যুক্তরাষ্ট্রে বাংলাদেশের কারাতেকার পদক


যুক্তরাষ্ট্রের লাসভেগাসে অনুষ্ঠিত ‘দি ওজাওয়া কাপ’ টুর্নামেন্টের ভ্যাটেরার্ন ৪৫-৫৯ বছর ক্যাটাগরিতে কাতা ইভেন্টে অংশ নিয়ে কারাতেকা শামিমা আখতার তুলি ব্রোঞ্জ জিতেছেন। তুলির ছেলে লিওন ১৮-৩০ বছর ক্যাটাগরিতে কাতা ও কুমি ইভেন্টে দুটি ব্রোঞ্জপদক জেতেন। একটি টুর্নামেন্টে মা ও ছেলের তিন পদক জয় বাংলাদেশের ক্রীড়া ইতিহাসে নতুন ঘটনা। 

তুলি পদক জয়ের অনুভূতি ব্যক্ত করলেন এভাবে, ‘এই টুর্নামেন্টে হয়ে আমি ও আমার ছেলে দু’টি পদক জিতেছি। যা দেশের ইতিহাসে নতুন এক মাত্রা। এভাবেই সামনের দিনগুলোতে এগিয়ে যেতে চাই।’ বয়স তার ৪৮। এই বয়সেও বিদেশের মাটিতে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়লেন বাংলাদেশের প্রথম ব্ল্যাক বেল্ট পাওয়া এই নারী। যেখানে ৩০ দেশের প্রায় নয়শ’ কারাতেকা নিজেদের নৈপূণ্য প্রদর্শন করেন।

১৮ বছর বয়সের আগেই জাতীয় চ্যাম্পিয়ন হওয়া তুলি ক্যারিয়ারে ১৯৮৯ থেকে ’৯৩ পর্যন্ত টানা পাঁচবার জাতীয় শিরোপা ঘরে তুলেছেন। কারাতে ছাড়াও ইয়োগা, পিলাত, বডিবিল্ডিং, পাওয়ারলিফটিং, সাভাতে, কুংফু, ক্রাভ মাগার মতো বিভিন্ন ইভেন্টে খেলতে ১০টি দেশ ভ্রমন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করা তুলি রত্মগর্ভা মা রওশন আরা বেগমের কনিষ্ঠ সন্তান। 

রাজশাহীর সময়/এইচ