২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৩২:৩৪ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রে পিপিপি লোন জালিয়াতির ঘটনায় চীনা নাগরিককে চার বছরের কারাদণ্ড
নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ২৩-০৪-২০২২
যুক্তরাষ্ট্রে পিপিপি লোন জালিয়াতির ঘটনায় চীনা নাগরিককে চার বছরের কারাদণ্ড যুক্তরাষ্ট্রে পিপিপি লোন জালিয়াতির ঘটনায় চীনা নাগরিককে চার বছরের কারাদণ্ড


যুক্তরাষ্ট্রে করোনাকালীন সময়ে সরকারের ত্রাণ তহবিল থেকে পে-চেক প্রোটেকশন প্রোগ্রাম (পিপিপি) লোন জালিয়াতির মাধ্যমে ২ কোটি ডলার হাতিয়ে নেওয়ার চেষ্টা করায় চীনের এক নাগরিককে চার বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। ঘটনার সত্যতা স্বীকার করার পর তাকে এ শাস্তি দেওয়া হয়েছে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

যুক্তরাষ্ট্রের জেলা জজ রিচার্ড এম বারম্যান তাকে চার বছর চার মাসের কারাদণ্ড দিয়েছেন। ম্যানহাটনে শুনানি শেষে মুগে মা নামের ঐ ব্যক্তিকে এ সাজা দেওয়া হয়। জজ রিচার্ড বলেন, অপরাধের মাত্রা ও সরকারি অর্থ জালিয়াতির বিরুদ্ধে অন্যদের সতর্ক করতে এ শাস্তি প্রয়োজন ছিল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কর্তৃপক্ষ ২০২০ সালের মে মাসে ৩৮ বছর বয়সি মুগে মাকে গ্রেফতার করে। কারণ তিনি সরকারের পেচেক প্রোটেকশন প্রোগ্রাম ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতির ঋণ প্রোগ্রাম থেকে ২ কোটি ডলারের বেশি পাওয়ার চেষ্টা করেন। এজন্য তিনি অন্তত পাঁচটি ব্যাংকে আবেদন করেন।

কর্তৃপক্ষ জানায়, তিনি তার নিয়ন্ত্রিত দুটি কোম্পানির মাধ্যমে শত শত কর্মচারীকে মিলিয়ন মিলিয়ন ডলার মজুরি পরিশোধ করেছেন বলে মিথ্যা দাবি করেন। এজন্য ঐ ব্যক্তি ব্যাংক, ট্যাক্স, বিমা ও বেতনের ভুয়া নথিপত্র জমা দেন। তাছাড়া কোম্পানি সম্পর্কেও অনেক মিথ্যা তথ্য উপস্হাপন করেন তিনি। 

রাজশাহীর সময় / জি আর