১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:১২:৪৭ অপরাহ্ন


কাদিজের কাছেও হেরে গেলো বার্সেলোনা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২২
কাদিজের কাছেও হেরে গেলো বার্সেলোনা ফাইল ফটো


সোমবার রাতে স্প্যানিশ লা লিগায় নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে দুর্বল কাদিজের কাছেও হারলো তারা। ১-০ গোলে বার্সাকে হারিয়ে ঘরে ফিরে গেলো কাদিজ।

শিরোপা স্বপ্ন তো এমনিতেই ছিল না বার্সার। তবুও কাগজের হিসেবে তো তাদের সম্ভাবনা উড়িয়ে দেয়ার মত ছিল না। কিন্তু কাদিজের কাছে এই হার, সেই কাগুজে সম্ভাবনাকেও নস্যাৎ করে দিয়েছে। এখন রিয়াল মাদ্রিদের শিরোপা উদযাপনই হয়ে দাঁড়িয়েছে বড় বাস্তবতা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লুকাস পেরেজের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে কাদিজ। বার্সেলোনা একের পর এক ট্রাই করেও সেই গোল শোধ করতে পারেনি।

৩১ ম্যাচ শেষে ৬০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই রইলো বার্সা। ৩২ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে রিয়াল মাদ্রিদ। লিগে রিয়ালের ম্যাচ বাকি আর ৬টা। এর মধ্যে আর মাত্র ২টা ম্যাচ জিততে পারলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে রিয়াল। সমান ৬০ পয়েন্ট করে নিয়ে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে সেভিয়া এবং অ্যাটলেটিকো মাদ্রিদ।

সপ্তাহের মাঝ পথে ঘরের মাঠেই বার্সা ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে হেরেছিল জার্মান ক্লাব ফ্রাঙ্কফুটের কাছে। সেই হারের ক্ষত আরও বাড়িয়ে দিয়ে গেলো কাদিজ। অথচ ফ্রাঙ্কফুটের কাছে হারের আগে টানা ১৫টি ম্যাচ অপরাজিত ছিল জাভি হার্নান্দেজের শিষ্যরা। আর ২০০৩ সালের পর এই প্রথম ঘরের মাঠে টানা দুই ম্যাচ হারলো বার্সা।

ম্যাচরে প্রথমার্ধে কাদিজের আক্রমণ ঠেকিয়ে নিজেদের রক্ষণ বেশ ভালোভাবেই অক্ষত রাখতে পেরেছিল বার্সা। বরং তারা সমর্থকদের আস্বস্ত করেছিল নিজেদের খেলা দিয়ে। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই সর্বনাশটা ঘটে যায়।

৪৮তম মিনিটে মার্ক অ্যান্ডার টের স্টেগানকে পরাস্ত করে দুর্দান্ত শটে বার্সার জালে বল জড়িয়ে দেন কাদিজের লুকাস পেরেজ। এক গোল করেই পুরোপুরি ডিফেন্সিভ হয়ে যায় কাদিজ। যে কারণে বার্সা অনেক চেষ্টা করেও গোল শোধ করতে পারেনি, জয় তো দুরে থাক।

কাদিজও আক্রমণ আর পাল্টা আক্রমণে বার্সার ডিফেন্স ভেঙে ফেলে বেশ কয়েকবার। শেষ মুহূর্তে গোলরক্ষক মার্ক টের স্টেগানের কাছে এসে থমকে যেতে হয়েছে কাদিজকে। অনেকগুলো শট ঠেকিয়েছেন তিনি, বাঁচিয়েছেন বার্সাকে।

পিয়েরে এমেরিক অমাবেয়াং বার্সাকে এক পয়েন্ট প্রায় এনেই দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বলটি কাদিজের জাল খুঁজে পায়নি। এ নিয়ে গত ১৬টি লা লিগা ম্যাচে প্রথম হারলো বার্সা। এর মধ্যে আবার শেষ সাতটি ম্যাচ টানা জিতেছে তারা। এর মধ্যে গোল করেছে মোট ২২টি।

ম্যাচের পর কোচ জাভি বলেন, ‘আমরা অনেকগুলো সুযোগ পেয়েছিলাম। তিন পয়েন্ট পাওয়ার জন্য এগুলোই ছিল যথেষ্ট। কিন্তু হলো না। এ সমস্যা কাটিয়ে ওঠা আমাদের জন্য খুবই প্রয়োজন। একেবারে পরের ম্যাচ থেকেই। আমাদের ফর্মও পরিবর্তন করতে হবে, যেভাবেই হোক। আমরা চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছি- এটা ঠিক। তবে আমাদেরকে আরও এগিয়ে যেতে হবে।’

রাজশাহীর সময়/এএইচ