২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৪:০৪:৪২ অপরাহ্ন


ত্বক উজ্জ্বল করতে তেলের ব্যবহার
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২২
ত্বক উজ্জ্বল করতে তেলের ব্যবহার ফাইল ফটো


ত্বক উজ্জ্বল করতে অয়েল মাসাজ করুন। আজ রইল পাঁচটি তেলের হদিশ। এই তেল দিয়ে মাসাজ করলে ত্বক যেমন নরম হবে, তেমনই যে কোনও সংক্রমণ থেকে মুক্তি পেতে পারেন।  

ল্যাভেন্ডার অয়েল: লাগাতে পারেন ল্যাভেন্ডার অয়েল। এই তেলে থাকা একাধিক উপকারী উপাদান ত্বক উজ্জ্বল করে। ত্বকে যে কোনও সংক্রমণ দূর করে। সঙ্গে ত্বক নরম করে এই তেল। রোজশিপ সিড অয়েল ও ল্যাভেন্ডার অয়েল সম পরিমাণ নিয়ে মেশান। ত্বকে মাসাজ করলে উপকার পাবেন।  

টি ট্রি অয়েল: টি ট্রি অয়েল অয়েলি স্কিনের জন্য বেশ উপকারী। এই তেলের গুণে ত্বকে যে কোনও সংক্রণ দূর হয়। এমনিতেও অয়েলি স্কিনে ব্রণ লেগে থাকে। এর সঙ্গে দেখা দেয় নানা রকম সমস্যা। সমস্যা সমাধানে টি ট্রি অয়েল লাগান। ১ টেবিল চামচ টি ট্রি অয়েল অয়েলি, ৫ থেকে ৬ ফোঁটা জল আর ৪ ফোঁটা অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে ত্বকে মাসাজ করুন। উপকার পাবেন। 

রোজ মেরি অয়েল: রোজ মেরি অয়েল ত্বকের জন্য বেশ উপকারী। রোজ মেরি অয়েল আর লেমন অয়েল মিশিয়ে মাসাজ করুন। এই তেলে থাকে একাধিক উপাদান ত্বক উজ্জ্বল করে। নিয়মিত এই তেল দিয়ে মাসাজ করলে উপকার পাবেন। তাই ত্বকের সমস্যা সমাধানে ও ত্বক উজ্জ্বল করতে লাগান রোজ মেরি অয়েল।

লেমন অয়েল: লেমন অয়েল ত্বকের জন্য বেশ উপকারী। এতে ভিটামিন সি থাকে। এই তেল দিয়ে মাসাজে ত্বকে বয়সের ছাপ পড়বে না সঙ্গে ত্বক উজ্জ্বল হবে। তাই ব্যবহার করতে পারেন এই তেল। ত্বকের জন্য বেশ উপকারী লেমন অয়েল। 

আমন্ড অয়েল: আমন্ড অয়েল চুলের সঙ্গে ত্বকের জন্যও বেশ উপকারী। ১ টেবিল চামচ আমন্ড অয়েলের সঙ্গে ৪ থেকে ৫ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল নিয়ে মেশান। মিশ্রণটি দিয়ে মাসাজ করুন। এই তেলের গুণে ত্বকের যে কোনও ক্ষতি দূর হবে। ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন আমন্ড অয়েল। এই পাঁচটি তেলের গুণে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই দূষণের জন্য ত্বকে যে সকল ক্ষতি হয়েছে সেই সমস্যা থেকে মুক্তি পাবেন। 

রাজশাহীর সময়/এএইচ