২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১০:৩৭ পূর্বাহ্ন


রুয়েটে লাইব্রেরী অটোমেশন সফটওয়্যার কোহা’র উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২২
রুয়েটে লাইব্রেরী অটোমেশন সফটওয়্যার কোহা’র উদ্বোধন রুয়েটে লাইব্রেরী অটোমেশন সফটওয়্যার কোহা’র উদ্বোধন


রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) কেন্দ্রীয় লাইব্রেরীতে যাত্রা শুরু হলো Library Automation based software Ò Koha (Open Source)Ó-এর কার্যক্রম। 

এই সফটওয়্যারের মাধ্যমে ছাত্রছাত্রীরা নিজেরাই বই ইস্যু করতে পারবে। কোন বই কোন গ্যালারীতে আছে, বইটি লাইব্রেরীতে আছে কিনা থাকলে কয়টা আছে, না থাকলে কার কাছে আছে, কবে নাগাদ বইটি পাওয়া যেতে পারে অতি অল্প সময়ে সহজেই তা খুজে পাওয়া যাবে। প্রত্যেক ছাত্র এবং শিক্ষকদের নিজস্ব একটি ইউজার আইডি থাকবে। এর মাধ্যমে অনলাইনে জানা যাবে তার কাছে কয়টা বই আছে। বই ফেরত দিতে দেরী হলে কত টাকা জরিমানা হয়েছে তা নিজেরাই অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে পারবে। বই ফেরত দিতে দেরী হলে তাদের নম্বরে মেসেজ এবং স্বয়ংক্রিয়ভাবে ইমেইল চলে যাবে। এই প্রক্রিয়ার মাধ্যমে লাইব্রেরী স্টাফ-কর্মকর্তাদের অনেক সময় বেচে যাবে এবং সেবা দেওয়া সহজতর হবে।

এই অটোমেশনটি Open Source software ÒKohaÓ এর মাধ্যমে সম্পন্ন করা হয়েছে। অটোমেশন প্রক্রিয়ার আওতায় ইতিমধ্যে ৩০ হাজার বই যুক্ত হয়েছে। বিশ্বের বড় বড় লাইব্রেরীগুলোতে এই সফটওয়্যারটি ব্যবহার করে আসছে। রুয়েট কেন্দ্রীয় লাইব্রেরী Koha” সফটওয়্যার এর মাধ্যমে Library of congress সহ বিশ্বের বড় বড় লাইব্রেরীর সাথে যুক্ত হয়ে বিশেষ সুবিধা পেতে থাকবে। লাইব্রেরী সংশ্লিষ্টরা বলেন, “ বর্তমান ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ এর ঐকান্তিক প্রচেষ্টায় এবং সার্বিক সহযোগিতায় লাইব্রেরীর অটোমেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

সোমবার (১৮ এপ্রিল) সকাল ১১টায় কেন্দ্রীয় লাইব্রেরী ভবনে এই কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গবেষণা ও সম্প্রসারণের পরিচালক ও লাইব্রেরী পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ফারুক হোসেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল অনুষদের অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. মো. আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মোঃ মামুনুর রশীদ, লাইব্রেরিয়ান ( ভারপ্রাপ্ত) মোঃ মাহবুবুল আলম সহ বিভিন্ন বিভাগ/দপ্তর/শাখা প্রধানবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ বলেন, “ এই অটোমেশন প্রক্রিয়া  শুরুর  মাধ্যমে রুয়েটের ছাত্র শিক্ষকের দীর্ঘদিনের আকাঙ্খা পূরণ হলো  এবং এর মাধ্যমে সুফল পাবেন রুয়েটের সকল ছাত্র/ছাত্রী শিক্ষক কর্মকর্তাবৃন্দ।

 তিনি আরোও বলেন , “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা‘র হাত ধরে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। লাইব্রেরী অটোমেশন সফটওয়্যার কড়যধ চালু হওয়ার মধ্য দিয়ে রুয়েট প্রধানমন্ত্রী ঘোষিত ৪র্থ শিল্প বিপ্লরের অংশীদার হিসেবে আরোও একধাপ এগিয়ে গেলো।” 

রাজশাহীর সময়/এএইচ