২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:০৯:৫৩ পূর্বাহ্ন


যেসব সুষম খাদ্য মাত্রাতিরিক্ত খাওয়া ক্ষতিকর
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২২
যেসব সুষম খাদ্য মাত্রাতিরিক্ত খাওয়া ক্ষতিকর ফাইল ফটো


এমন কিছু সুষম খাদ্য রয়েছে যা মাত্রাতিরিক্ত খেলে অধিক পরিমাণে দেহের ক্ষতি হয়ে থাকে। আসুন জেনে নিই সেই সম্পর্কে-

ওমেগা-৩: ওমেগা-৩ এবং মাছের তেল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এটি শরীরে গিয়ে প্রদাহের বিরুদ্ধে লড়াই করে, মস্তিষ্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। কিন্তু এটি পরিমিত খাওয়াই ভালো। কারণ এটি অতিরিক্ত পরিমাণে খেলে তা আমাদের রক্তকে পাতলা করে দিতে পরে।

দারুচিনি: দারুচিনি হচ্ছে- একটি ব্যাপক জনপ্রিয় মসলা ও এর অনেক ঔষধি গুণাগুণও রয়েছে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলো প্রদাহের সঙ্গে লড়াই করতে এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়তা করে। আর এটি খেলে হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার এবং নিউরো ডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমে। কিন্তু এটি অতিরিক্ত পরিমাণে খেলে তা আবার লিভারের বিষাক্ততা এবং ক্যান্সারের কারণও হতে পারে। তাই এটি খেতে হবে পরিমিত পরিমাণে।

কফি: কফিও অনেক স্বাস্থ্যকর একটি পানীয়। এটি পান করলে যকৃতের রোগ, টাইপ ২ ডায়াবেটিস এবং নিউরো ডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমে। কিন্ত এটি অতিরিক্ত পরিমাণে গ্রহণে ক্ষতিও হয়। এটি স্নায়ুতন্ত্রকে আচ্ছন্ন করে ফেলতে পারে আর এর ফলে অনিদ্রা, নার্ভাসনেস, বিরক্তি, পেটেব্যথা, হৃদস্পন্দন এবং পেশি কম্পনের মতো সমস্যা হতে পারে।

লিভার : একটি খাবার হচ্ছে গরুর লিভার। এতে থাকা পুষ্টিগুণের মধ্যে রয়েছে- আয়রন, ভিটামিন এ, বি১২, কপার ইত্যাদি। কিন্তু এটি অতিরিক্ত পরিমাণে খেলে তা দৃষ্টি সমস্যা, হাড়ের ব্যথা ও ফ্র্যাকচারের ঝুঁকি, বমি বমি ভাব এবং বমির মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

রাজশাহীর সময়/এএইচ