২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:০২:৩১ অপরাহ্ন


রাজশাহী মহানগরীতে ডিবি পুলিশের ভেজাল খাদ্য বিরোধী অভিযান
মাসুদ রানা রাব্বানী রাজশাহী:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২২
রাজশাহী মহানগরীতে ডিবি পুলিশের ভেজাল খাদ্য বিরোধী অভিযান রাজশাহী মহানগরীতে ডিবি পুলিশের ভেজাল খাদ্য বিরোধী অভিযান


রাজশাহী মহানগরীতে ভেজাল খাদ্য রিরোধী অভিযান পরিচালনা করে মহানগর গোয়েন্দা পুলিশ ডিবি।

শুক্রবার দুপুর আড়াইটায় মহানগরীর উপশহর নিউ মার্কেটের এলাকায় রসগোল্লা মিষ্টির দোকানে অভিযান পরিচালনা করা হয়। 

এ তথ্য নিশ্চিত করেছেন মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার, মোঃ আরেফিন জুয়েল।

তিনি জানান, মহানগরীর সাধারণ ভোক্তা ও নাগরিক সমাজের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে উপশহর নিউ মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালে রসগোল্লা মিষ্টির দোকানে আমের তৈরী জিলাপী বলে বিক্রি করলেও সেই খাবারে ব্যপক ভেজাল দেখা যায়। জিলাপীতে ময়দা, মসুরডাল, মুগডালসহ বিভিন্ন প্রকার পাউডার ও রাসায়নিক কালার ফুড গ্রেইন ব্যবহার করে জিলাপী তৈরী করে।

আমের বিষয়ে দোকান মালিকে জিজ্ঞাসাবাদ করা হলে সে স্বীকার করে, আমের তৈরী জিলাপীর কথা প্রচার এবং বিক্রয় করলেও প্রকৃতপক্ষে খুবই সামান্য পরিমান গাছ থেকে ঝড়ে-পরা ছোট আমের প্রেস্ট ব্যবহার করে তারা। তাদের যে জিলাপী তৈরী করেন তা প্রচারণার সাথে সামঞ্জস্যপূর্ণ নহে। রিতিমতো ভোক্তাদের সাথে প্রতারণার শামিল। 

এ সময় রসগোল্লা দোকানের মালিক, গোয়েন্দা পুলিশের কর্মকর্তা, বিএসটিআই কর্মকর্তা, জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তা, সাধারণ জনগন, আগত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সামনে তার ভুল স্বীকার করেন।  

তিনি ভবিষ্যতে এরুপ অন্যায় অপরাধ করবে না বলেও স্বীকারোক্তি প্রদান পূর্বক ক্ষমা প্রার্থনা করেন। 

রসগোল্লা দোকানের মালিক তার অপরাধমূলক কর্মকান্ডের জন্য ক্ষমা প্রার্থনা করায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৫ ধারার অপরাধ হওয়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, রাজশাহী এর সহকারী পরিচালক হাসান আল-মারুফ অপরাধ বিবেচনা করে রসগোল্লা দোকান মালিককে ২৫হাজার (পঁচিশ হাজার) টাকা জরিমানা করেন।

অভিযানটি পরিচালনা করেন মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার,মোঃ আরেফিন জুয়েল এর সার্বিক তত্ত্বাবধায়নে, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) মোঃ আব্দুল্লাহ আল মাসুদ, সহকারী পরিচালক বিএসটিআই, রাজশাহী দেবব্রত বিশ্বাস, সহকারী পরিচালক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, রাজশাহী হাসান আল-মারুফ গণের নের্তৃত্বে সঙ্গীয় অফিসার ও পুলিশ ফোর্স।

রাজশাহীর সময় / এম আর