২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৪০:৩৭ পূর্বাহ্ন


মশার উপদ্রব কমাতে লাগান এই গাছগুলি
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২২
মশার উপদ্রব কমাতে লাগান এই গাছগুলি মশার উপদ্রব কমাতে লাগান এই গাছগুলি


রাতে মশারী টাঙিয়ে শোবার পর যদি কানের কাছে ক্রমাগত মশার বিরক্তিকর শব্দ চলতে তাকে, তাহলে কার ঘুম আসে? এছাড়াও মশার প্রবল দংশনে বারবার ডেঙ্গি থেকে ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার আতঙ্ক থেকে যায়। এই পরিস্থিতিতে মশা তাড়ানোর বিভিন্নধরনের উপায় চেষ্টা করার পরও কাজে না এলে, রয়েছে আরও একটি পন্থা। বাড়িতে মশাতাড়াতে লাগাতে পারেন এই গাছগুলি।

রোজমেরির গন্ধ মশাকে অনেকটাই দূরে রাখে। এর একটি অদ্ভূত গন্ধ রয়েছে, সেই গন্ধই মশাকে কাছে ঘেঁষতে দেয় না। গরম ও শুষ্ক তাপমাত্রায় রোজমেরি ভাল জন্মায়। আরও পড়ুন- বৈশাখে বিয়ের মরশুমে চুলের সৌন্দর্য 'এক চুলও' কমতে দেবেন না! সহজ উপায় একনজরে

লেমন বাম

লেমন বাম নামের একটি বিশেষ ধরনের গাছ বাড়িতে থাকলে চলে যায় মশা। তবে এতে পোকামাকড় চলে গেলেও, পাখি বা প্রজাপতির আনাগোনায় কমতি হয় না।

গাঁদা

গাঁদা গাছ বাড়িতে থাকলে মশার পরিমাণ কমে। ইন্ডোর প্ল্যান্ট হিসাবে বহু ধরনের গাঁদা গাছ পাওয়া যায়, আর তা থেকেই চলে যায় মশা। বাড়িতে দরজার সামনে এই গাছ রাখলে কাজ দেয়।

বেসিল

বেসিল যদি বাড়িতে থাকে, তাহলে তা খুবই কাজ দেয়। এর গন্ধেই দূরে সরে যায় মশা। ছোট্ট একটি পাত্রে বেসিল যদি ঘরে রাখা যায়, তাহলে তা কার্যকরী ফল দেয় মশা তাড়াতে।

লেমন গ্রাস

লেমন গ্রাস বাড়িতে থাকলেই যে মশা চলা যাবে তা নয়। তবে বলা হয়, এর গন্ধ মশাকে দূরে সরিয়ে দিতে কার্যকরী ভূমিকা নেয়। তবে লেমন গ্রাস যদি জলে ফুটিয়ে নিয়ে তা দিয়ে ঘরে মেজে মোছা যায়, তাহলে তা মশা তাড়াতে উপকারি।

তুলসী

বাড়িতে তুলসী গাছ রাখলেও তা রোগ বিপত্তি থেকে যেমন রক্ষা দেয় বিভিন্ন ঔষধীগুণে, তেমনই মশা সহ বিভিন্ন পোকামাকড় তাড়াতে তুলসী খুবই কার্যকরী ফল দেয়।

পুদিনা

এমনকি পুদিনা পাতাও বাড়িতে রাখলে তা ভাল ফল দেয়। এর গন্ধে মশা দূরে চলে যায় বলে জানা যায়। এছাড়াও সিট্রোনেলা গ্রাস মশা তাড়াতে খুবই উপকারি।

রাজশাহীর সময় / এম আর