২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৪৪:১০ অপরাহ্ন


ক্রিকেটারদের নজরে রাখতে স্ত্রীকে সঙ্গে পাঠায় পাকিস্তান!
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২২
ক্রিকেটারদের নজরে রাখতে স্ত্রীকে সঙ্গে পাঠায় পাকিস্তান! ক্রিকেটারদের নজরে রাখতে স্ত্রীকে সঙ্গে পাঠায় পাকিস্তান!


ভারত ও পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার আঁচ বাইশ গজেও ছড়িয়ে পড়ে। ক্রিকেটের মাঠে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই মানেই অন্যরকম এক যুদ্ধ। যেন চারদিকে সাজ সাজ রব। দুই প্রতিবেশী দেশের ম্যাচে পুরো ক্রিকেট বিশ্ব যেন দুই ভাগে ভাগ হয়ে যায়। যদিও বিশ্বকাপের ম্যাচ ছাড়া দুই প্রতিবেশীর লড়াই দেখার সুযোগ মেলে না। সবশেষ ২০১২ সালে ভারত সফরে গিয়েছিল পাকিস্তান দল। এরপর থেকে দ্বিপাক্ষিক লড়াইয়ে মুখোমুখি হয়নি দুই দল।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ক্রিকেট পাকিস্তানের বরাতে উঠে এসেছে দশ বছর আগের সেই সফরের নতুন এক তথ্য। জানা গেছে, সেই সফরে বিতর্ক কিংবা নেতিবাচক যে কোনো ঘটনা এড়াতে ক্রিকেটারদের সঙ্গে তাদের স্ত্রীকেও ভারতে পাঠিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানের সেই সফরের সময় পিসিবির চেয়ারম্যান ছিলেন জাকা আশরাফ। সম্প্রতি ক্রিকেট পাকিস্তানকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই সফর সম্পর্কে জাকা আশরাফ বলেন, আমার দায়িত্বকালে পাকিস্তান দল যখন ভারত সফর করল, আমি বলেছিলাম সবার স্ত্রীকেও সঙ্গে নিতে। এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যেন অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা বা বিতর্ক সৃষ্টি না হয়। কারণ ভারতের মিডিয়া সব সময় আমাদের পেছনে লেগে থাকে।

ক্রিকেটারদের ওপর নজরদারির জন্যই তাদের সঙ্গে স্ত্রীকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা নিশ্চিত করে জাকা আশরাফ বলেন, সঙ্গে স্ত্রীরা থাকা মানে সব সময় খেলোয়াড়রা নজরদারিতে থাকা।

এসময় জাকা আশরাফ জানান, পাকিস্তানের সেই ভারত সফরের সময় ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) তাদের দলকে পাকিস্তান সফরে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল। যদিও পরে আর সেটি হয়নি। বরং দুই দেশের ক্রিকেট আটকে গেছে কেবল আইসিসির বৈশ্বিক আসরের মধ্যে। যদিও পাকিস্তানের পক্ষ থেকে বেশ কয়েকবার ক্রিকেটে ফেরার চেষ্টা হয়েছে, কিন্তু ভারতের কাছ থেকে তেমন সবুজ সংকেত পাওয়া যায়নি।

তবে জাকা আশরাফ এখনো আশাবাদী দুই দেশের ক্রিকেট নিয়ে। বলেন, ক্রিকেটের স্বার্থেই সব সময় ভারত সরকারের সঙ্গে ভালো সম্পর্ক রাখার চেষ্টা করা উচিত। এখন সবচেয়ে বড় সুবিধা হলো জেনারেল বাজওয়া দায়িত্বে আছেন এবং তিনি পাকিস্তান ক্রিকেটের উন্নতি দেখতে চান।

আরও বলেন, তারা আমাদের সংক্ষিপ্ত সিরিজের জন্য আমন্ত্রণ জানিয়েছিল এবং আমরা সেখানে গেছি। যখন আমি তৎকালীন বিসিসিআই চেয়ারম্যান নারায়ণস্বামী শ্রীনিবাসনের সঙ্গে দেখা করি, তখন তিনি আমাকে পূর্ণ নিরাপত্তার শর্তে পাকিস্তান সফরের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

রাজশাহীর সময় / এম আর