২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৩৫:৩৫ পূর্বাহ্ন


মারিয়ুপোলে ব্যপক হামলা রুশ সেনার, আত্মসমর্পণ শতাধিক ইউক্রেনীয় সেনার
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২২
মারিয়ুপোলে ব্যপক হামলা রুশ সেনার, আত্মসমর্পণ শতাধিক ইউক্রেনীয় সেনার মারিয়ুপোলে ব্যপক হামলা রুশ সেনার, আত্মসমর্পণ শতাধিক ইউক্রেনীয় সেনার


পূর্ব ইউক্রেনের মারিয়ুপোলে এক হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে। এমনই দাবি করল রুশ প্রতিরক্ষা মন্ত্রক। গত এক মাসেরও বেশি সময় ধরে ভৌগোলিক ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিয়ুপোলের চার দিক ঘিরে ধরে লাগাতার আক্রমণ চালাচ্ছে রাশিয়া।

মস্কো থেকে এই সংক্রান্ত যে বিবৃতি প্রকাশ হয়েছে তাতে বলা হয়েছে, ‘মারিয়ুপোল শহরে ৩৬তম মেরিন ব্রিগেডের ১,০২৬ জন সেনাকর্মী তাঁদের অস্ত্র রেখে আত্মসমর্পণ করেছেন।’

আত্মসমর্পণকারী সেনার মধ্যে রয়েছেন ১৬২ জন সেনা আধিকারিক, তার মধ্যে ৪৭ জন মহিলা। তার আগে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষে শতাধিক জখম হয়েছেন বলেও জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

প্রসঙ্গত, পূর্ব ইউক্রেনের বন্দর শহর মারিয়ুপোল ভৌগোলিক দিক থেকে রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়াকিবহাল মহলের ধারণা, রাশিয়া অধিকৃত ক্রাইমিয়ার সঙ্গে অধুনা স্বাধীনতা ঘোষণা করা ডনেৎস্ক এবং লুহানস্ক এলাকাকে (ডনবাস এলাকা) যুক্ত করতে চায় মস্কো। এই সংযোগসাধনের জন্য প্রয়োজন বন্দর শহর মারিয়ুপোলে দখল কায়েম করা। সেই কারণেই মারিয়ুপোল রাশিয়ার কাছে এত গুরুত্বপূর্ণ। বস্তুত, এই শহর দখল লড়াইয়ে ইতিমধ্যেই হাজারের উপর সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে ইউক্রেনের দাবি।

রাজশাহীর সময় / এম আর