১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৮:৪৫:১৩ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলায় সাবেক পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত
নিউ ইয়র্ক প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২২
যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলায় সাবেক পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত ফাইল ফটো


যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ফেডারেল জুরির একজন সাবেক পুলিশ কর্মকর্তাসহ আরেকজন কর্মকর্তাকে ২০২০ সালের নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট জো বাইডেনকে স্বীকৃতিদানে অনুষ্ঠিত কংগ্রেস অধিবেশনে বাধা দিতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার অভিযোগে সোমবার দোষী সাব্যস্ত করেছে।

বিচারকগণ রকি মাউন্টের সাবেক পুলিশ কর্মকর্তা টমাস রবার্টসনকে ২০২১ সালের ৬ জানুয়ারি থেকে শুরু হওয়া দাঙ্গার জন্য ছয়টি ক্ষেত্রে তাকে দোষী সাব্যস্ত করেছেন। এসব অভিযোগের মধ্যে রয়েছে, তিনি ক্যাপিটলে পুলিশের কর্মকাণ্ডে বাধা দিয়েছেন এবং একটি বিপজ্জনক অস্ত্র, একটি বড় লাঠি নিয়ে একটি সংরক্ষিত এলাকায় প্রবেশ করেন। তার শাস্তির শুনানি অবিলম্বে নির্ধারিত ছিল না।

ক্যাপিটল দাঙ্গা নিয়ে শত শত মামলার মধ্যে রবার্টসনের বিচার ছিল দ্বিতীয়। প্রথমটি গত মাসে টেক্সাসের গাই রেফিট নামক একজনকে দোষী সাব্যস্ত করে।

গত মঙ্গলবার শুরু হওয়া বিচারে সাক্ষ্য দেননি রবার্টসন। বিচারকগণ তাদের সর্বসম্মত রায়ে পৌঁছানোর আগে দুই দিন ধরে কয়েক ঘণ্টা আলোচনা করেছেন।

একজন বিচারক শুধুমাত্র নাম প্রকাশ না করার শর্তে দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে কথা বলেছেন। তিনি আদালত থেকে বের হওয়ার সময় বলেন, আমি মনে করি সরকার সত্যিই একটি স্বতসিদ্ধ মামলা দায়ের করেছে এবং প্রমাণগুলো মোটামুটি অকাট্য ছিল।

দাঙ্গা সম্পর্কিত ফেডারেল অপরাধের জন্য ৭৭০ জনেরও বেশি মানুষকে অভিযুক্ত করা হয়েছে। তাদের মধ্যে ২৫০ জনের বেশি দোষ স্বীকার করেছেন, বেশির ভাগই অসদাচরণের দায়ে।

রাজশাহীর সময়/এএইচ