২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:১৯:১৭ অপরাহ্ন


দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় পানিবন্দি ৫০ হাজার মানুষ, ৪৫ জনের প্রাণহানি,
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২২
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় পানিবন্দি ৫০ হাজার মানুষ,  ৪৫ জনের প্রাণহানি, দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় পানিবন্দি ৫০ হাজার মানুষ, ৪৫ জনের প্রাণহানি,


গেল কয়েক দিনের ভারি বৃষ্টিপাতে ভয়াবহ বন্যার কবলে পড়েছেন দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাটাল প্রদেশের স্থানীয় বাসিন্দারা। চারদিকে কেবল ধ্বংসস্তূপ। পানিতে ডুবে আছে ঘরবাড়ি, রাস্তাঘাট। 

এ বন্যায় এখন পর্যন্ত অন্তত ৪৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন তিন হাজারেরও বেশি মানুষ। বিদ্যুৎ বিচ্ছিন্ন বেশ কিছু এলাকা। 

পানিবন্দি হয়ে আছেন ৫০ হাজারের বেশি মানুষ। বন্যার কারণে ভূমিধসে প্রদেশটির ডারবান শহরে ঘটেছে প্রাণহানির ঘটনাও। পাশাপাশি নিখোঁজ রয়েছেন অনেকে। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি। বিদ্যুৎ বিচ্ছিন্ন অনেক এলাকা। 

স্থানীয় এক ব্যক্তি বলেন, পাহাড় থেকে বড় বড় পাথর ধসে পড়ে ঘরবাড়ি বিধ্বস্ত হচ্ছে। আমি ও আমার পরিবার পালিয়ে প্রাণে বাঁচতে পেরেছি। কিন্তু আমাদের সব শেষ হয়ে গেছে। রাতে ঘুমাতে পারিনি আমরা। পরিস্থিতি খুবই ভয়াবহ। 

এরই মধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে কয়েক হাজার বাসিন্দাকে। এদিকে, রাস্তাঘাটে কাদা জমে যাওয়ায় ব্যাহত হয়ে পড়েছে যান চলাচল। 

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, নিখোঁজদের উদ্ধার এবং স্থানীয়দের অন্যত্র সরিয়ে নিতে নিরলস কাজ করে চলেছে দেশটির সেনাবাহিনী ও উদ্ধারকর্মী দল। অসহায় মানুষদের সহায়তায় কাজ করছে দেশটির সরকার।

রাজশাহীর সময় / এম আর