২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:১৯:৩২ অপরাহ্ন


পাকিস্তানের নতুন প্রধান মন্ত্রীর শাহবাজের পাঁচ স্ত্রী, ৬ সন্তান
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২২
পাকিস্তানের নতুন প্রধান মন্ত্রীর শাহবাজের পাঁচ স্ত্রী, ৬ সন্তান ফাইল ফটো


গত শনিবার মধ্যরাতে ক্ষমতাচ্যুত হয়েছেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর সোমবার সেদেশের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী হলেন নওয়াজ শরিফের ভাই শাহবাজ।

গত কয়েকদিনের রাজনৈতিক অস্থিরতায় পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে বেশ খানিকটা চিনে ফেলেছি আমরা। সেই চেনা অবশ্য রাজনৈতিক। কিন্তু ব্যক্তি মানুষটার কথা বোধ হয় তত জানা নেই।

যেমন, প্রশাসনিক অভিজ্ঞতা থাকলেও, তিনবার পাক পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করলেও, পাকিস্তান মুসলিম লিগের সর্বেসর্বা দাদা নওয়াজ প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে এর আগে কখওনই ভাইয়ের নাম সুপারিশ করেননি। এবারই তার ব্যতিক্রম হয়। ইমরানের আসন টলমল করতেই নওয়াজ এবং নওয়াজের দল বছর ৭০-এর শাহবাজের নাম সুপারিশ করে নয়া পাক প্রধানমন্ত্রী হিসেবে। 

বলা হচ্ছে, অন্য উপায় ছিল না। আসলে নওয়াজ চেয়েছিলেন তাঁর মেয়ে মারিয়ম হোক পরবর্তী পাক প্রধানমন্ত্রী। কিন্তু মারিয়মের নামে একাধিক দুর্নীতির অভিযোগে মামলা চলছে পাক আদালতে। ফলে বাধ্য হয়েই নাকি ভাইয়ের নাম সুপারিশ করেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। বিরোধীদের বক্তব্য, শাহবাজও ধোয়া তুলশিপাতা নয়। আর্থিক তছরুপ-সহ তাঁর নামেও একাধিক মামলা রয়েছে। একাধিকবার জেলবন্দিও হতে হয়েছে তাঁকে বড়সড় দুর্নীতির অভিযোগে।

উল্লেখ্য, নওয়াজ-শাহবাজদের ভারত যোগ গভীর। কারণ ব্যবসায়ী বাবা ও মা দু'জনেই কাশ্মীরের মানুষ। বাবা আনন্তনাগের বাসিন্দা ছিলেন, মায়ের বাড়ি ছিল পুলওয়ামায়। পরে অমৃতসরে থিতু হয়েছিলেন ব্যবসায়ী বাবা। দেশভাগের পর লাহোর চলে যায় পরিবারটি।

৭০ পেরোনো জীবনে পাঁচবার বিয়ে করেছেন শাহবাজ। এখন সঙ্গে থাকেন দুই স্ত্রী। তাঁরা হলেন নুসরত ও তেহমিনা দুরানি। বিচ্ছেদ হয়ে গিয়েছে আলিয়া হানি, নিলোফার খোসা ও কুলসুম হায়ের সঙ্গে। ৬ সন্তানের পিতা শাহবাজ। ২ ছেলে ও ৪ মেয়ে। বংশের চরিত্র যাবে কোথায়! শাহবাজের বড় ছেলে হামজা শাহবাজ পাঞ্জাব বিধানসভায় বিরোধী দলনেতা। ছোট ছেলে সুলেমান পারিবারিক ব্যবসা সামলান। সেও অবশ্য এখন দেশছাড়া। ইংল্যান্ডের বাসিন্দা। 

রাজশাহীর সময়/এএইচ