১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:৩৩:০৭ অপরাহ্ন


যেসব খাবার রোধ করবে রিঙ্কেলের সমস্যা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১১-০৪-২০২২
যেসব খাবার রোধ করবে রিঙ্কেলের সমস্যা ফাইল ফটো


বয়স ৩০ এর কোটায় পা রাখতে না রাখতেই দেখা দিতে শুরু করে বলিরেখার সমস্যা। চোখের কোণে রিঙ্কেল, ঠোঁটের পাশে লাফ লাইন এমনকী কপালে ভাঁজ দেখা দিতে শুরু করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা হাজার রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকি।

এবার রইল একটি ভিন্ন উপায়ের হদিশ। বলিরেখার সমস্যা থেকে মুক্তি পেতে বদল আনুন খাদ্যাতালিকায়। আজ রইল ১০টি খাবারের হদিশ। এই ১০টি খাবার রোধ করবে রিঙ্কেলের সমস্যা। 

দই: রোজ খাদ্যতালিকায় রাখতে পারেন দই। দুপুরে খাবার পর ১ বাটি করে দই খান। এতে সহজে বয়সের ছাপ পড়বে না। দইয়ে থাকা একাধিক উপকারী উপাদান ত্বকের জন্য উপকারী। এতে ত্বক যেমন ভালো থাকবে তেমনই শরীরও সুস্থ থাকবে। তাই বয়সের ছাপ থেকে দূরে থাকতে চাইলে রোজ দই খান।  

অ্যাভোকাডো: অ্যাভোকাডোতে প্রচুর পরিমাণে প্রোটিন, মিনারেল, ফাইবার, পটাশিয়ামের মতো একাধিক উপদান থাকে। প্রতিদিন খেতে পারেন অ্যাভোকাডো। এটি ত্বকে পুষ্টি জোগায়। রোজ খেতে অ্যাভোকাডো। চাইলে অ্যাভোকাডো দিয়ে প্যাক বানাতে পারেন। ত্বকে বলিরেখা দূর করতে অ্যাভোকাডো বেশ উপকারী। শরীরের জন্যও বেশ উপকারী এই ফল। এই ফলের গুণে ক্যান্সারের মতো কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারেন।  

তরমুজ: গরমে ফলের বাজার ভরে গিয়েছে তরমুজে। এই মরশুমে খেতে পারেন তরমুজ। এই ফল শরীরকে হাইড্রেট করে। সঙ্গে পুষ্টি জোগায়। ত্বক ও চুলে পুষ্টি জোগাতে বেশ উপকারী তরমুজ। এই ফল নিয়মিত খেতে বয়সের ছাপ পড়ে না। রোজ খেতে পারেন এই ফল।  

টমেটো: খাদ্যতালিকায় রাখুন টমেটো। টমেটো-তে থাকা উপকারী উপাদান শরীরের সকল ঘাটতি দূর করে। সঙ্গে ত্বকে পুষ্টি জোগায়। রোজ স্যালাডে খেতে পারেন টমেটো। এই সবজি নিয়মিত খেলে ত্বকে বলিরেখা পড়বে না। টমেটো-তে থাকা একাধিক পুষ্টিগুণ একাধিক রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করবে। চাইলে টমেটোর ফেসপ্যাক বানিয়ে মাখতে পারেন।  

স্ট্রবেরি: ত্বকের জন্য বেশ উপকারী স্ট্রবেরি। স্ট্রবেরিতে থাকা একাধিক উপাদান বলিরেখা দূর করতে সাহায্য করে। স্ট্রবেরি খেতে পারেন সঙ্গে ত্বকে লাগাতেও পারেন। এতে থাকে ভিটামিন সি, এ, ফসফরাস, ম্যাঙ্গানিজের মতো উপাদান থাকে। যা ত্বকের সকল ঘাটতি পূরণ করে পুষ্টি জোগায়। নিয়মিত খাওয়া যায় স্ট্রেবেরি।      

পাতিলেবু: পাতিলেবুতে থাকে ভিটামিন সি। এটি ত্বকের জন্য খুবই উপযুক্ত। রোজ সকালে খালি পেটে এক গ্লাস জলে পাতিলেবুর রস মিশিয়ে খান। এই পানীয় ডিটক্স ওয়াটারের কাজ করে। এই জল যেমন শরীরের জন্য উপযুক্ত তেমনই ত্বকের জন্য উপযুক্ত পাতিলেবু। রোজ খেতে পারেন পাতিলেবু। সঙ্গে পাতিলেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন।    

ব্রকোলি: ব্রকোলিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা ত্বকের জন্য বেশ উপযুক্ত। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে পুষ্টি জোগায়। ত্বকের জন্য বেশ উপকারী এই সবজি। নিয়মিত খেতে পারেন ব্রকোলি। এতে ত্বকে বলিরেখার দূর করতে বেশ উপকারী ব্রকোলি।  

শসা: রোজ একটি করে শসা খান। শসার গুণে দূর হবে বলিরেখার সমস্যা। শসার খাওয়ার সঙ্গে মাখতেও পারেন। এই সবজি শরীরের সকল ঘাটতি পূরণ করে। শসার রসে থাকা একাধিক উপাদান ত্বকে পুষ্টি জোগায়। শসার প্যাক বানিয়েও লাগাতে পারেন। এটাও ত্বকের জন্য উপযুক্ত।    

গ্রিন টি: দিনে ৩ থেকে ৪ বার গ্রিন টি খান। এটি ডিপ্রেশন দূর করে। সঙ্গে এতে থাকা পুষ্টিগুণে ত্বকের জন্য বেশ উপযুক্ত। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত গ্রিন টি খান, তাদের বলিরেখা সহজে দেখা দেয় না। এবার থেকে বলিরেখা দূর করতে বাজার চলতি প্রোডাক্ট ব্যবহারের সঙ্গে গ্রিন টি খান।   

ডার্ক চকোলেট: খেতে পারেন ডার্ক চকোলেট। এতে থাকা পুষ্টি গুণ ত্বকের জন্য উপযুক্ত। এটি বলিরেখা দূর করতে বেশ উপকারী। ডার্ক চকোলেটে থাকে একাধিক উপাদান মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে। সঙ্গে শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। এতে থাকে কোকো, আয়রন, ম্যাগনেশিয়াম ও কপারের মতো উপাদান। যা শরীরের জন্য উপকারী।   

রাজশাহীর সময় / এম আর