২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:২৬:১০ পূর্বাহ্ন


আইএসআই-এর দুই গুপ্তচরকে আমেরিকায় গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২২
আইএসআই-এর দুই গুপ্তচরকে আমেরিকায় গ্রেফতার আইএসআই-এর দুই গুপ্তচরকে আমেরিকায় গ্রেফতার


পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর দুই গুপ্তচরকে আমেরিকায় গ্রেফতার করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্ব পালন করা নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘন করার অভিযোগ উঠেছে উভয় গুপ্তচরের বিরুদ্ধে। এদিকে বিশ্বের অন্যতম শক্তিশালী নিরাপত্তা সংস্থার বলয় ভঙ্গের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গেছে, ধৃত দুই পাক গুপ্তচরের নাম আরিয়ান তাহেরজাদে এবং হায়দার আলি।

ধৃত দুই পাক গুপ্তচরই রাষ্ট্রপতির স্ত্রী জিল বাইডেনের নিরাপত্তায় নিয়োজিত অফিসারের কাছে পৌঁছে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। দামী উপহার দিয়ে তথ্য সংগ্রহ করছিল দুই আইএসআই গুপ্তচর।

জানা গেছে, একজন সিক্রেট এজেন্টকে বছরে ৪০,০০০ ডলারের একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টে বিনামূল্যে থাকতে দেওয়া হয়েছিল। তবে মার্কিন নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা এটাই প্রথম নয়। সিক্রেট সার্ভিস ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত হোয়াইট হাউসে বেশ কয়েকটি নিরাপত্তা ত্রুটির সম্মুখীন হয়েছিল। 2014 সালে, একটি অনুপ্রবেশকারী একটি বেড়ার উপর দিয়ে লাফিয়ে হোয়াইট হাউসে প্রবেশ করেছিল। পরে ধরা পড়ে।

ওয়াশিংটন ডিসিতে বসবাসকারী আরিয়ান তাহেরজাদে এবং হায়দর আলি সিক্রেট সার্ভিসের এজেন্ট হিসাবে গুপ্তচরবৃত্তি করছিলেন। গুপ্তচররা এফবিআই, নৌবাহিনী এবং প্রতিরক্ষা কর্মকর্তাদেরও প্রতারণা করেছিল বলে জানা গিয়েছে। দুই জনেই হোয়াইট হাউস এবং পেন্টাগন থেকে সংবেদনশীল নথি চুরি করার চেষ্টা করছিল।

তাদের কাছ থেকে আইফোন, নজরদারি ব্যবস্থা, ড্রোন, টিভি, অ্যাসল্ট রাইফেল, জেনারেটর ইত্যাদি উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে, তাহেরজাদে জিল বাইডেনকে রক্ষাকারী একজন এজেন্টকে ২০০০ ডলার মূল্যের অ্যাসল্ট রাইফেল কেনার প্রস্তাব দেন। অন্যান্য আরও দামি উপহার দেওয়া হয়। গত বুধবার তাহেরজাদে এবং হায়দরকে গ্রেফতার করে এফবিআই। এদিকে গুপ্তচরদের সঙ্গে যোগাযোগের অভিযোগে মার্কিন সিক্রেট সার্ভিস তাদের চার এজেন্টকে বরখাস্ত করেছে।

রাজশাহীর সময় / এম আর