২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:০৫:২২ অপরাহ্ন


১০ লাখ হজযাত্রীকে হজের ব্যবস্থা সৌদির
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২২
১০ লাখ হজযাত্রীকে হজের ব্যবস্থা সৌদির ফাইল ফটো


এ বছর বিশ্বের বিভিন্ন দেশের ১০ লাখ হজযাত্রী হজ করতে পারবেন বলে জানিয়েছে সৌদি সরকার। করোনা মহামারির কারণে গত দুই বছর যাবত সৌদির বাইরের দেশ থেকে হজযাত্রীদের আসা স্থগিত ছিল। গতকাল শনিবার সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

এক টুইট বার্তায় সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের কম হতে হবে। এছাড়া করোনার উভয় ডোজ টিকা নেওয়া থাকতে হবে। সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদও লাগবে। হজযাত্রীদের সংখ্যা কোটা অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হবে। করোনা মহামারির কারণে গত বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ পালন করতে পেরেছেন।

সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালে ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। মহামারির আগে ২০ লাখের বেশি লোক হজ পালন করতেন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে হাজার সীমিত সংখ্যক লোক হজ পালন করেন।

গত ৫ মার্চ সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানসহ করোনাবিধি শিথিলের কথা জানায় সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি করোনাকালের দীর্ঘ ৩০ মাস পর সাত বছর বা এর বেশি বয়সী শিশুদের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশের অনুমোদন দেওয়া হয়। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বশেষ ২০২১ সালের ৩০ ডিসেম্বর থেকে পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্বসহ সব ধরনের বিধি-নিষেধ আরোপ করা হয়। এর আগে গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব, মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করে সৌদি আরব।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনসহ দৈনিক নামাজ আদায়ে সাময়িক সীমাবদ্ধ করা হয়। এরপর জরুরি অবস্থা জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়েছিল। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজের ব্যবস্থা করা হয়।

রাজশাহীর সময়/এএইচ