১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:০০:৪৭ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের ২৪ জন কর্মকর্তার ওপর ইরানের নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২২
যুক্তরাষ্ট্রের ২৪ জন কর্মকর্তার ওপর ইরানের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ২৪ জন কর্মকর্তার ওপর ইরানের নিষেধাজ্ঞা


সন্ত্রাস ও ইরানি জনগণের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের ২৪ জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইরান। শনিবার (৯ এপ্রিল) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। খবর আল-জাজিরার।

২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুদ্ধার করার জন্য যখন ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে আলোচনার প্রক্রিয়া শুরু করেছে, ঠিক সেই সময় এলো এ নতুন নিষেধাজ্ঞা। এর ফলে পরমাণু আলোচনা ভেস্তে যতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন দুই দেশের কূটনীতিবিদরা।

ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, সন্ত্রাসী কার্যকলাপে জড়িত থাকায় যুক্তরাষ্ট্রের ৯ কর্মকর্তা এ তালিকায় স্থান পেয়ছেন। এছাড়া মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আরও ১৫ জনকে তালিকাভুক্ত করা হয়েছে। তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি মার্কিন যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞার আওতায় আছেন জর্জ ডব্লিউ ক্যাসি জুনিয়র, সাবেক মার্কিন সেনাবাহিনীর চিফ অব স্টাফ এবং ইরাকে মাল্টি ন্যাশনাল ফোর্সের কমান্ডিং জেনারেল জোসেফ ভোটেল, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাটর্নি রুডি গিলিয়ানি। এছাড়াও ফিলিস্তিন-লেবাননে থাকা বর্তমান এবং সাবেক মার্কিন কূটনীতিক রয়েছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই তালিকায় প্রধানত এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে যারা ট্রাম্প ও ওবামা প্রশাসনের সময় ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ ও প্রসারিত করতে সহায়তা করেছিলেন। ওবামা এবং ট্রাম্পের আমলে ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে দেয় যুক্তরাষ্ট্র।

এদিকে ইরানের সাথে নতুন করে সম্পর্ক স্থাপনের পদক্ষেপ গ্রহণ করে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছেন বাইডেন। এমনকি সৌদি আরবের মতো মার্কিন মিত্ররাও বাইডেনের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন।