২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৩৭:১৬ অপরাহ্ন


১০ হাজার ৬০১ কোটি টাকার তরঙ্গ কিনল ৪ অপারেটর
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২২
১০ হাজার ৬০১ কোটি টাকার তরঙ্গ কিনল ৪ অপারেটর ১০ হাজার ৬০১ কোটি টাকার তরঙ্গ কিনল ৪ অপারেটর


ফাইভজিসহ সেবার মান উন্নয়নে প্রথম রাউন্ডে ১০ হাজার ৬০১ কোটি টাকার তরঙ্গ কিনেছে চার মোবাইল অপারেটর। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) আয়োজনে বৃহস্পতিবার (৩১ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই নিলামে টেলিটক, গ্রামীণফেন, রবি এবং বাংলালিংক অংশ নেয়।


প্রথম রাউন্ডে টেলিটক ২৩শো ব্যান্ডে ১ হাজার ৬৮০ কোটি টাকায় তিনটি ব্লকে ৩০ মেগাহার্জ তরঙ্গ কিনেছে। রবি ২৬শো ব্যান্ডে ৬টি ব্লকে ৩ হাজার ৩৬০ কোটি টাকায় কিনেছে ৬০ মেগাহার্জ তরঙ্গ।



গ্রামীণফোন ২৬শো ব্যান্ডে ৬টি ব্লকে ৩ হাজার ৩৬০ কোটি টাকায় কিনেছে ৬০ মেগাহার্জ তরঙ্গ। বাংলালিংক ২৩শো ব্যান্ডে ৪টি ব্লকে ৪০ মেগাহার্জ তরঙ্গ কিনেছে ২ হাজার ২৪১ কোটি টাকায়।


দুই ব্যান্ডে মোট ১৯০ মেগাহার্জ তরঙ্গ কিনেছে চার অপারেটর।


এ সময়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন।


দেশের সব মোবাইল অপারেটরের অংশগ্রহণে ২ দশমিক ৩ গিগাহার্জ এবং ২ দশমিক ৬ গিগাহার্জ ব্যান্ডের তরঙ্গের নিলাম অনুষ্ঠিত হচ্ছে।


উল্লেখ্য আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সময়োপযোগী, অর্থনৈতিকভাবে গ্রহণযোগ্য ও কারিগরিভাবে বাস্তবসম্মত উপায়ে বাংলাদেশে ফাইভজি সেবা চালুর জন্য ২ দশমিক ৩ গিগাহার্জ, ২ দশমিক ৬ গিগাহার্জ ও ৩ দশমিক ৫ গিগাহার্জ—এই তিনটি নির্ধারণ করা হয়েছে। এই ব্যান্ডের তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষ হওয়ায় ফাইভজি, ফোরজি, থ্রিজি ও টুজিতেও ব্যবহার করা যাবে।


বিটিআরসি আশা করছে, এই তরঙ্গ নিলামের মাধ্যমে সরকারের উল্লেখযোগ্য আয়ের পাশাপাশি বিদ্যমান মোবাইল ফোরজি সেবা সম্প্রসারণ এবং এর মানোন্নয়নের পাশাপাশি বাংলাদেশে মোবাইল ফাইভজি সেবা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে