২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৫৮:১৮ অপরাহ্ন


থানকুনি পাতার উপকারীতা
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২২
থানকুনি পাতার উপকারীতা থানকুনি পাতার উপকারীতা


শুধু রান্না করে খাওয়ার জন্য নয়, থানকুনি পাতা আরও অনেক ভূমিকা আছে। বিশেষ করে এই পাতার বহু ধরনের ভেষজ গুণ রয়েছে। সেগুলি জানা থাকলে, নানা সমস্যায় ব্যবহার করতে পারেন এই পাতা।

ডায়াবেটিস নিয়ন্ত্রন: ডায়াবেটিস রোগীদের জন্য মহৌষধি এই থানকুনি পাতা। এই পাতার রস যদি দিনে দু’বার করে খাওয়া যায় তাহলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

হজমশক্তি বৃদ্ধি: এই পাতা হজমশক্তি বাড়াতেও সাহায্য করে। এই পাতার বেশ কিছু উপাদান হজমের সহায়ক অ্যাসিড ক্ষরণের মাত্রা বাড়ায়। এর ফলে বদ হজমের সমস্যা অনেক ক্ষেত্রে কমে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি: এই পাতার অ্যামাইনো অ্যাসিড, বিটা ক্যারোটিন এবং ফাইটোক্যামিকেল ত্বকের পুষ্টির ঘাটতি দূর করে এবং বলিরেখা কমাতে সাহায্য করে। এর ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

জ্বরের আশঙ্কা কমায়: আবহাওয়া পরিবর্তনের সময়ে অনেকেরই জ্বর হয়। এই সময়ে নিয়মিত সকালবেলা খালি পেটে এক চামচ করে থানকুনি পাতার রস এবং শিউলি পাতার রস মিশিয়ে খেলে জ্বর আশঙ্কা কমে যায়।

কাশি কমায়: দু’চামচ করে থানকুনি পাতার রসের সঙ্গে অল্প পরিমানে চিনি মিশিয়ে খেলে কাশি কমে যায়। টানা এক সপ্তাহ খেলে কাশি পুরোপুরি দূর হয়ে যায়।

গ্যাসট্রিকের সমস্যা কমে: গ্যাসের সমস্যায় থানকুনি পাতার ঘরোয়া চিকিৎসা ভীষণ কাজের। আধ লিটার দুধে ২৫০ গ্রাম মিছরি এবং অল্প পরিমানে থানকুনি পাতার রস মিশিয়ে মিশ্রন তৈরি করে তা রোজ সকালে অল্প অল্প করে খেলে খুব দ্রুত উপকার পাওয়া যাবে।

রাজশাহীর সময় / এম আর