১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:১৭:৩০ অপরাহ্ন


প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৮-০৪-২০২২
প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ


দক্ষিণ আফ্রিকার মাটিতে যেখানে বাংলাদেশ দলের কোনো ফরম্যাটেই জেতার রেকর্ড ছিল না আগে, সেখানে ইতোমধ্যেই ইতিহাস গড়েছে বাংলাদেশ। শুধু যে ম্যাচ জিতেছে তাই নয়, একেবারে সিরিজটাই জিতে নিয়েছে। এই আত্মবিশ্বাস নিয়েই ডারবানে প্রথম টেস্টে মাঠে নেমেছিল বাংলাদেশ দল। কিন্তু প্রথম চার দিন ভালোভাবে খেলেও পঞ্চম দিনে অসহায় আত্মসমর্পণ করে। তবে দ্বিতীয় টেস্টে শুক্রবার (৮ এপ্রিল) পোর্ট এলিজাবেথে ঘুরে দাঁড়াবে দল বিশ্বাস বাংলাদেশ অধিনায়কের।

প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে বেশকিছু পরিবর্তন নিয়েই মাঠে নামবে বাংলাদেশ এটা সবারই জানা। ইনজুরির কারণে এরই মধ্যে বাংলাদেশ দলের দুই পেসার তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম দেশে ফিরে এসেছেন। বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক এবং ড্যাশিং ওপেনার তামিম ইকবাল খানও সুস্থ হয়ে উঠেছেন। ফলে একাদশে দেখা যাবে তাকে। 

এদিকে এই টেস্ট দিয়ে টানা এক বছর পর মাঠে ফিরতে যাচ্ছেন তামিম। যদিও আগের ম্যাচেই খেলার কথা ছিল তার। কিন্তু ম্যাচের দিন সকালে পেটে ব্যথা হওয়ায় খেলতে পারেননি। মুমিনুল বলেন, ‘তামিম ভাইয়ের কন্ডিশন আল্লাহর রহমতে ভালো আছে। আমরা পরের ম্যাচে খেলার জন্য আশাবাদী, ইনশাল্লাহ উনি খেলবেন।'

তামিম ফিরলে নিঃসন্দেহে শক্তি বাড়বে বাংলাদেশের। ৬৪ টেস্ট খেলা এই ওপেনার এক বছর এই ফরম্যাটে অনুপস্থিত থাকলেও তার সবশেষ ইনিংসগুলো স্বস্তি দেবে। তামিম সবশেষ টেস্ট খেলেছে গত বছরের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে। এর আগে খেলা তিন টেস্টে রীতিমতো রান উৎসব করেছেন। ৬ ইনিংসে ৭৫ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৩৭৪ রান। কোনো সেঞ্চুরি না পেলেও চারটি ফিফটি হাঁকিয়েছেন। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও করেছেন ফিফটি। তামিমের টেস্ট প্রত্যাবর্তনটাও হোক রাজকীয় এমনটাই চাইবে সবাই।

এদিকে ডারবান টেস্টে তিন পেসারের সঙ্গে একজন স্পিনার খেলিয়েছে বাংলাদেশ দল। এ নিয়ে সমালোচিত হতে হয়েছে অধিনায়ক ও কোচকে। যেখানে খোদ দক্ষিণ আফ্রিকা শক্তিশালী পেস ইউনিট থাকলেও দলে দুই স্পিনার নিয়ে মাঠে নেমেছিল। পরবর্তীতে স্বাগতিক স্পিনারদের কাছেই টেস্ট হেরে বসে অধিনায়ক মুমিনুল হকের দল। 

দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে একাদশ কেমন হবে এর কোনো সুনির্দিষ্ট উত্তর দেননি অধিনায়ক মুমিনুল। তবে একাদশ যাই হোক, দলে পেসারদের পারফর্মেন্সে খুশি টাইগার পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। পোর্ট এলিজাবেথে দ্বিতীয় টেস্টের আগে ডোনাল্ড বলছেন, ডারবানের মতো পোর্ট এলিজাবেথের কন্ডিশন কাজে লাগানোর মতো স্কিল রয়েছে বাংলাদেশের পেসারদের।  

এদিকে অধিনায়ক মুমিনুল হকের দাবি, ভেতরে-বাইরের সব চ্যালেঞ্জ সামলেই দক্ষিণ আফ্রিকাকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। ক্রিকেট বিশ্লেষকদের মতে, প্রথম টেস্টে বাজেভাবে হারার পর দলের মনোবল খারাপ থাকা অস্বাভাবিক কিছু নয়। তবে বাংলাদেশ দলের অধিনায়ক অনেক আত্মবিশ্বাসী। তারা জয়ের জন্যই মাঠে নামবে।

রাজশাহীর সময় / এম আর