২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৪০:৫৪ অপরাহ্ন


নিয়মনীতি না মেনে প্রকাশ্যে সরকারী রাস্তার গাছ কাটায় থানায় মামলা
সেলিম মোর্শেদ রানা, পাবনা প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ০৭-০৪-২০২২
নিয়মনীতি না মেনে প্রকাশ্যে সরকারী রাস্তার গাছ কাটায় থানায় মামলা নিয়মনীতি না মেনে প্রকাশ্যে সরকারী রাস্তার গাছ কাটায় থানায় মামলা


পাবনা জেলার সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা চেয়ারম্যান ও ভাঁয়না,সাতবাড়ীয়া,দুলাই ও নাজিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যানের যোগসাজসে কয়েকটি গ্রামের সরকারি ৮ কিলোমিটার রাস্তার পাশে লাগানো শত শত বিভিন্ন প্রজাতীর সরকারের ও এলাকার সাধারণ লোকের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সাকো প্রতিবন্ধী সামাজিক বনায়ন প্রকল্পের এক ভুয়া প্রতিষ্ঠানের নামে বিগত ৬মাস ধরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের মূল্যবান গাছগুলি নিধন করে বিক্রি করে আসছে।

ধারনা করা হচ্ছে গাছগুলোর আনুমানিক মূল্য হবে প্রায় কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ গড়ার জন্য সরকার থেকে অপ্রয়োজনে গাছ না কাটা ও পতিত জমিসহ রাস্তার ধারে বেশি বেশি করে গাছ লাগানোর কথা বলা হলেও সরকারের এই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ম্যানেজ করে সাকো প্রতিবন্ধী সামাজিক বনায়ন প্রকল্পের নির্বাহী পরিচালক ইমান আলী নিজের স্বার্থ হাসিলের জন্য গাছগুলো নিধন করছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা । সাকো প্রতিবন্ধী সামাজিক বনায়ন প্রকল্পের নির্বাহী পরিচালক ইমান আলী খান দাবি করেন তিনি সমাজ সেবা থেকে রেজিঃ নং-৫১৬ নিবন্ধন করেন। এদিকে উপজেলা সমাজ সেবা অফিসার নাজমুল হাসান জানান, সাকো প্রতিবন্ধী সামাজিক বনায়ন প্রকল্প নামে কোন সংগঠনের রেজিস্ট্রেশন সমাজ সেবা অফিস থেকে করা নেই।

জানা যায় সুজানগর পৌরসভার ভবানীপুর এলাকার বাসিন্দা ইমান আলী খান পিতা মৃত ইবাদত খান বন বিভাগের বাগান মালী হিসেবে কর্মরত থেকে চাকুরীর মেয়াদ শেষ হওয়ায় সম্প্রতি সিরাজগঞ্জ বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় থেকে অবসর গ্রহন করেন। সরেজমিন গিয়ে দেখা যায়, সাকো প্রতিবন্ধী সামাজিক বনায়ন প্রকল্পের পরিচালক ইমান আলী গত ২৭/০৬/২০২১ইং সালে সুজানগর উপজেলা নির্বাহী অফিসার বরাবর ৪টি ইউনিয়নের রাস্তার ২ পাশে বিভিন্ন প্রজাতির গাছ কর্তনের লেখিত অনুমোদন চান। এদিকে উক্ত আবেদনের পরিপেক্ষিতে সুজানগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী, উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন,নাজিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মশিউর রহমান খান,সাতবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আবুল হোসেন, ভায়না ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আমিন উদ্দিন,দুলাই ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম শাহজাহান গাছ কর্তনের জন্য স্বাক্ষর করেন এবং তারই ধারাবাহিক বিগত কয়েকটি মাস উল্লেক্ষিত ইউনিয়নের প্রায় আট কিলোমিটার রাস্তার বিভিন্ন প্রজাতীর গাছ কর্তন করে আসছিল। গত ০৪/০৬/২০২২ইং তারিখে ভাঁয়না ইউনিয়নের হেমরাজপুর মুজিব বাধ হতে মটপাড়া বিল পর্যন্ত ১ কিলোমিটার,একই ইউনিয়নের কেস্টপুর হতে দূর্গাপুর হয়ে মতিয়ার বিল পর্যন্ত ২ কিলোমিটার রাস্তার গাছগুলি নিধন করে বিক্রি করে আসছে এমন সংবাদের ভিত্তিতে ঘটনা স্থানে উপস্থিত হই এবং হাতে নাতে ঘটনা সত্যতা পাওয়ায় জানতে চাইলে গাছ ব্যাবসায়ী লিয়াকত আলি মুঠো ফনে বলেন ১৮০টি গাছ ১,৮০,০০০/= টাকা দিয়ে উপজেলা থেকে ক্রয় করেছে,বিষয়টি সন্দেহ হলে স্থানীয় ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী, উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন,উপজেলা বন বিভাগ কর্মকর্তা নূরুল ইসলাম বিষয়টি ভিন্ন ভিন্ন মত প্রষন করে।বিষয়টি সুজানগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হান্নান ঘটনা স্থান পরিদর্শন করেন এবং ভায়না ইউপি ভ’মি সহকারী কর্মকর্তামোঃ আবুবকর কে সাথে নিয়ে অবৈধভাবে কর্তনকৃত গাছগুলো জব্দ করেন। কথায় বলে চোরের বাড়ি থালত (অর্থাৎ গাছগুলো ভায়না ইউনিয়ন পরিষদে রাখা হয়েছে বলে জানা যায়)  এ দিকে ভায়না ইউপি ভ’মি সহকারী কর্মকর্তা মোঃ আবুবকর (ভারপ্রাপ্ত) শাক দিয়ে মাছ ঢাকার জন্য প্রকৃত আসামিদেরকে বাদ দিয়ে সাকো প্রতিবন্ধী সামাজিক বনায়ন প্রকল্পের পরিচালক ইমান আলী খানকে ১ মাত্র আসামি করে মামলা নং-৪৫৮ ধারা ৩৭৯/৪২৭ পেনাল কোড গাছ চুরির অপরাধ সুজানগর থানায়  গত ০৬/০৪/২২ইং তারিখে মামলা  করেছে। সুজানগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হান্নান বলেন আমরা তদন্ত করছি অবৈধভাবে এ গাছকাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে স্থানীয় সুজানগরবাসী সরকারি রাস্তার গাছ ভ’য়া কাগজে প্রকাশ্যে কেটে নেওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে সকল অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন।

রাজশাহীর সময়/এএইচ