২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:১৯:৪৬ অপরাহ্ন


গোদাগাড়ীর দুই আদিবাসি কৃষকের আত্মহত্যা: সাখাওয়াতকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৪-২০২২
গোদাগাড়ীর দুই আদিবাসি কৃষকের আত্মহত্যা: সাখাওয়াতকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি গোদাগাড়ীর দুই আদিবাসি কৃষকের আত্মহত্যা: সাখাওয়াতকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি


রাজশাহীর গোদাগাড়ীতে দুই কৃষকের বিষপানে মৃত্যুর ঘটনায় গ্রেফতার গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনকে জেলগেটে দুই দিনের জিজ্ঞাসাবাদের অনুমতি পেয়েছে পুলিশ।

মঙ্গলবার (৫ এপ্রিল) রাজশাহী জেলা ম্যাজিস্ট্রেট আদালত এ আদেশ দিয়েছেন।

গোদাগাড়ী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল হাসান বলেন, মামলার তদন্ত কর্মকর্তা আদালতে আসামি সাখাওয়াত হোসেনের তিন দিনের জন্য রিমান্ডের আবেদন জানিয়েছিলেন। 

মঙ্গলবার শুনানির পর আদালত রিমান্ড আবেদন নামঞ্জুর করেন। তবে আসামিকে দুই দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন আদালত।

গত ২৩ মার্চ গোদাগাড়ীর নিমঘটু গ্রামের সাঁওতাল কৃষক অভিনাথ মারান্ডি (৩৭) ও তার চাচাতো ভাই রবি মারান্ডি (২৭) বিষপান করেন। ওইদিনই মারা যান অভিনাথ। ২৫ মার্চ মারা যান রবি।

পরিবারের দাবি, নলকূপের অপারেটর ও ওয়ার্ড কৃষক লীগের সভাপতি সাখাওয়াত এ দুই কৃষককে বোরো ধানের জমিতে পানি না দিয়ে হয়রানি করেছেন। এর প্রতিবাদে অভিনাথ ও রবি বিষপানে আত্মহত্যা করেন।

এ নিয়ে দুই পরিবারের পক্ষ থেকে থানায় দুটি আত্মহত্যায় প্ররোচনার মামলা করা হয়। এরপর গত শনিবার রাতে পুলিশ সাখাওয়াতকে গ্রেফতার করে। 

গত রোববার তাকে আদালতে হাজির করে তিন দিনের রিমান্ড চাওয়া হয়। সেদিন আদালত সাখাওয়াতকে কারাগারে পাঠান।

এদিকে, ঘটনা তদন্তে গঠিত কৃষি মন্ত্রণালয়ের তদন্ত কমিটি পানি বণ্টনে সাখাওয়াতের নানা অনিয়ম পেয়েছে। মন্ত্রণালয়ে এ প্রতিবেদন দাখিলও হয়েছে। গভীর নলকূপের নিয়ন্ত্রক সংস্থা বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষও (বিএমডিএ) আলাদা তদন্ত করলে সাখাওয়াতের নানা অনিয়ম উঠে আসে। এ ঘটনায় গত রোববার বরেন্দ্রের পাম্প অপারেটর সাখাওয়াতের নিয়োগ বাতিল করে কর্তৃপক্ষ।

রাজশাহীর সময়/এএইচ