২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:২৫:৩৯ পূর্বাহ্ন


বাংলাদেশ তরুণ ক্রিকেটারদের দুঃসংবাদ দিল শ্রীলঙ্কা- আয়ারল্যান্ড
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৬-০৪-২০২২
বাংলাদেশ তরুণ ক্রিকেটারদের দুঃসংবাদ দিল শ্রীলঙ্কা- আয়ারল্যান্ড বাংলাদেশ তরুণ ক্রিকেটারদের দুঃসংবাদ দিল শ্রীলঙ্কা- আয়ারল্যান্ড


ভেস্তে গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স দলের (এইচপি ইউনিট) শ্রীলঙ্কা সফর। অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা পার করছে চরম দুঃসময়। অর্থাভাব আর মূল্যস্ফীতিতে দুর্বিষহ হয়ে উঠেছে নাগরিকদের জীবন। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড এসএলসি জানিয়েছে, বাংলাদেশের তরুণদের আতিথেয়তা দেওয়া সম্ভব নয়। শ্রীলঙ্কা সফর ভেস্তে যাওয়াটাই একমাত্র দুঃসংবাদ নয় এইচপি ইউনিটের তরুণদের জন্য।

মাঠ সংকটে বাংলাদেশের তরুণদের এই মুহূর্তে আতিথেয়তা দিতে অপারগতা জানিয়েছে আয়ারল্যান্ডও। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির এইচপি ইউনিটের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়।

এ প্রসঙ্গে এইচপি ইউনিটের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয় বলেন, ‘আমাদের দুটি বিদেশ সফর ছিল- একটি আয়ারল্যান্ড, আরেকটি শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার অবস্থা আপনারা সবাই জানেন। অর্থনৈতিক সংকটের কারণে তারা এই সফর আয়োজন করতে পারছে না। সেটা স্বীকার করেছে। আয়ারল্যান্ডের সমস্যা হলো ওদের মাঠের সংখ্যা খুব কম। করোনার কারণে জাতীয় দলের যা কিছু করতে পারেনি সেগুলোই এখন করতে চাচ্ছে। তাই ওরাও আমাদের আতিথেয়তা দিতে অপারগতা প্রকাশ করেছে।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী এইচপি দলের সিরিজ আয়োজিত না হলেও এখানে কারো হস্তক্ষেপেরও সুযোগ নেই বলে জানাচ্ছেন এইচপি ইউনিটের চেয়ারম্যান। দুর্জয় বলেন, 'এখানে আইসিসির হস্তক্ষেপের কিছু নেই। এটা দুই বোর্ডের আলোচনা। কোনো বোর্ড অপারগ হলে তো চাপ দিতে পারি না। ওরা কিন্তু বাতিল করে দেয়নি, স্থগিত করেছে, অর্থাৎ এ মুহূর্তে পারছে না।,

তবে তাতে বসে থাকতে নারাজ দুর্জয় জানালেন, তরুণদের নিয়ে রয়েছে নানাবিধ পরিকল্পনা। ঈদের পর নতুন উদ্যমে শুরু হবে এইচপির স্কিল ও কন্ডিশনিং ক্যাম্প। বিকল্প ভাবনা হিসেবে দেশের বাইরে বিভিন্ন কন্ডিশনে ক্যাম্প করা যায় কি না, তা ভেবে দেখছে বিসিবি।

এইচপি ইউনিটের চেয়ারম্যান দুর্জয় বলেন, ইদের পর থেকে আসলে শুরু করার প্ল্যান করেছি। প্রথমে আমরা কন্ডিশনিং ক্যাম্প এবং পেস বোলারদের জন্য ক্যাম্প শুরু করবো। এরপর জুনের এক তারিখ থেকেই স্কিল ট্রেইনিং ক্যাম্প শুরু করার প্লান আছে।

তিনি আরও বলেন, 'আয়ারল্যান্ড-শ্রীলঙ্কা দুই দেশকেই আমরা হোস্ট করেছি কিন্তু তারা হোস্ট করতে অপারগতা প্রকাশ করেছে, যার কারণে আমরা অন্যত্র চেষ্টা করছি। যদি আমরা কারো সঙ্গে সিরিজ খেলতে নাও পারি, সে ক্ষেত্রে আমরা যদি ভিন্ন ভিন্ন কন্ডিশনে গিয়ে ক্যাম্প করতে পারি, সে চেষ্টা করছি।'

আগামী মে মাসে ঢাকায় আসার কথা রয়েছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলেরও। দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের প্রভাব এ সিরিজেও পড়তে পারে বলে মনে করেন দুর্জয়। তবে তিনি জানালেন, এই সংকটে বিসিবি শ্রীলংকা বোর্ডের পাশে আছে। তাদের জনগণের প্রতিও সহানুভূতির কথা জানালেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক দুর্জয়।

রাজশাহীর সময় / এম আর