২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫৮:২৪ পূর্বাহ্ন


দেউলিয়া’ শ্রীলঙ্কার জন্য কাঁদছেন জ্যাকলিন
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২২
দেউলিয়া’ শ্রীলঙ্কার জন্য কাঁদছেন জ্যাকলিন দেউলিয়া’ শ্রীলঙ্কার জন্য কাঁদছেন জ্যাকলিন


চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। প্রতিটা নিত্যসামগ্রীর দাম আগুন! চাল ২২০ টাকা, এক কেজি গুঁড়ো দুধ বিকোচ্ছে ১৯০০ টাকায়। বিদ্যুৎ নেই, খাবার নেই। এমতাবস্থায় ফুঁসছেন প্রতিবেশী দেশের সাধরণ নাগরিকরা। 

এমন অগ্নিমূল্যের জেরে প্রশাসনিক পরিস্থিতিও টালমাটাল। জনতারা যাতে বিক্ষোভ প্রদর্শন করতে না পারেন, তার জন্য বিভিন্ন এলাকায় জারি হয়েছে কার্ফু। এমতাবস্থায় সংশ্লিষ্ট দেশের নাগরিকদের চরম পর্যায়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। সেই প্রেক্ষিতেই এবার মুখ খুললেন জ্যাকলিন ফার্নান্ডেজ।

ভারত কর্মভূমি হলেও, জ্যাকলিনের জন্মস্থান শ্রীলঙ্কা। এখনও তাঁর পৈতৃক ভিটে-মাটি রয়েছে সেদেশে। আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবরাও রয়েছেন। তাঁদের কথা ভেবেই অভিনেত্রীর রাতের ঘুম উড়েছে। দু’চোখের পাতা এক করতে পারছেন না কিছুতেই। সেকথাই সোশ্যাল মিডিয়ায় জানালেন অভিনেত্রী। জ্যাকলিনের মন্তব্য, “আমার দেশ তথা দেশবাসীদের এহেন চরম পরিস্থিতিতে দেখে একজন শ্রীলঙ্কান হিসেবে খুব কষ্ট হচ্ছে।

ভারতে বসেই নিজের দেশের জন্য চোখের জল ফেলছেন বলিউড অভিনেত্রী। জ্যাকলিন লিখেছেন, “যেদিন থেকে শ্রীলঙ্কার এমন পরিস্থিতি গোটা বিশ্ব থেকে আমার কাছে মেসেজের বন্যা বয়ে গিয়েছে। আমি বলছি, যেসব দেখছেন কিংবা শুনছেন, সেগুলোর ওপর ভিত্তি করে এত তাড়াতাড়ি কোনও জাতি বা গোষ্ঠীকে বদনাম করবেন না। আমার দেশবাসীদের আর আলাদা করে উপরি কোনও সমালোচনার প্রয়োজন নেই। ওঁদের সমবেদনার দরকার। সমর্থনের দরকার। তাই ২ মিনিট ওঁদের জন্য নীরবতা পালন করুন। দেখুন সেটাই আপানদেরকে ওঁদের অনেক কাছাকাছি এনে দেবে।

এখানেই অবশ্য থামেননি জ্যাকলিন ফার্নান্ডেজ। শ্রীলঙ্কাবাসীদের উদ্দেশে তিনি আরও লেখেন যে, “আশা করি, খুব শিগগিরিই এই পরিস্থিতির অবসান ঘটবে। দেশে শান্তি ফিরবে। যে বা যাঁরা এমন চরম পরিস্থিতির মধ্যে রয়েছেন, তাঁদের মানসিক শক্তির জন্য প্রার্থনা করছি।

রাজশাহীর সময় / এম আর