১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৪৬:২৩ অপরাহ্ন


মক্কা-মদিনায় তারাবির নামাজে মুসল্লিদের উপচে পড়া ভিড়
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৪-২০২২
মক্কা-মদিনায় তারাবির নামাজে মুসল্লিদের উপচে পড়া ভিড় ফাইল ফটো


করোনা মহামারির বিধি-নিষেধের দুই বছর পর রমজান মাসে আগের রূপে ফিরেছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ। করোনাবিধি শিথিলের পর পবিত্র রমজান মাসে তারাবি, ইফতার, ইতিকাফসহ সব ধরনের আয়োজনের অনুমোদন দেওয়া হয়। মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের রমজান পরিকল্পনায় নানা ধরনের আনুষ্ঠানিকতার অনুমোদন দেন শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস।

রমজান উপলক্ষে ইফতার, তারাবি, ইতিকাফসহ নানা ধরনের আয়োজন করা হয়।

২০২০ সাল থেকে বৈশ্বিক করোনা মহামারি সংক্রমণ রোধে দুই বছর যাবত্‍ মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে সবার জন্য ইতিকাফের অনুমোদন স্থগিত ছিল। এর আগে রমজানের শেষ ১০ দিনে এ দুই মসজিদে লক্ষাধিক মুসল্লি ইতিকাফ করতেন। এর আগের বছর ইতিকাফের মুসল্লিদের জন্য তাক, লকার, বিছানা, বালিশ ও ইহরামের কাপড়সহ নানা ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়।

গত ৫ মার্চ সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানসহ করোনাবিধি শিথিল করে সৌদি আরব। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি করোনাকালের দীর্ঘ ৩০ মাস পর সাত বছর বা এর বেশি বয়সী শিশুদের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশের অনুমোদন দেওয়া হয়। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বশেষ ২০২১ সালের ৩০ ডিসেম্বর থেকে পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্বসহ সব ধরনের বিধি-নিষেধ আরোপ করা হয়।

এর আগে গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব, মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করেছিল সৌদি সরকার। ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর জরুরি অবস্থা জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়েছিল। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজ কার্যক্রমের ব্যবস্থা করা হয়।

রাজশাহীর সময়/এএইচ