২৩ মে ২০২২, সোমবার, ১০:২৯:২৬ পূর্বাহ্ন


করোনা সংক্রমণ রোধে নতুন ৫ পরামর্শ
Rajshahir Somoy Desk
  • আপডেট করা হয়েছে : ২০-০১-২০২২
করোনা সংক্রমণ রোধে নতুন ৫ পরামর্শ ফাইল ছবি


অনলাইন ডেস্কদেশজুড়ে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার ফলে এবার নতুন পাঁচ দফা পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কমিটির ভাষ্যমতে, কারো ভেতর করোনার লক্ষণ দেখা দিলে সেই ব্যক্তি লক্ষণ প্রকাশের পর ১০দিন পর্যন্ত আইসােলেশনে থাকবেন। তবে উপসর্গ না থাকলে রোগীর সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তির আইসোলেশনের প্রয়োজন নেই।

বুধবার (১৯ জানুয়ারি) রাতে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভা শেষে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মাে. সহিদুল্লাহর স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে নতুন করে নিম্নলিখিত ৫টি সুপারিশ করা হয়-

১. কোভিড-১৯ পজিটিভ রােগীরা লক্ষণ প্রকাশের ১০দিন পর্যন্ত আইসােলেশনে থাকবে। কোভিড-১৯ নিশ্চিত হওয়া রােগীর সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তি যাদের কোন উপসর্গ নেই তাদের কোয়ারেন্টাইনের প্রয়ােজন নেই। তবে তাদের টাইট মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে।

২. বিমানবন্দরসহ সকল পাের্ট অব এন্ট্রিতে সরকারি স্বাস্থ্য নির্দেশনা যথাযথভাবে পালনের লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে নজরদারি বৃদ্ধি করতে হবে।

৩. সকল সরকারি হাসপাতালে সার্বক্ষণিক কোভিড-১৯ ও নন-কোভিড সকল রােগীর জরুরি চিকিৎসা নিশ্চিত করতে হবে।

৪. মন্ত্রিপরিষদ কর্তৃক জারি করা প্রজ্ঞাপন বাস্তবায়নের লক্ষ্যে অংশীজনদের যেমন- পরিবহন মালিক সমিতি, দোকান মালিক সমিতি, রেস্তোরাঁ মালিক সমিতির নেতাসহ সবাইকে সম্পৃক্ত করে পদক্ষেপ নিতে হবে।

৫. জাতীয় পরামর্শক কমিটি জনগণকে মাস্ক পরিধান নিশ্চিতকরণে সরকারের পক্ষ থেকে সাধারণ জনগণকে বিনামূল্যে মাস্ক বিতরণের প্রস্তাব করছে।