২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৪৭:৫৫ পূর্বাহ্ন


জয়পুরহাটে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৮-০৩-২০২২
জয়পুরহাটে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ জয়পুরহাটে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ


খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটের পাঁচ উপজেলায় চলতি ২০২১-২২ মৌসুমে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি। আবহাওয়া অনুকূলে থাকায় এবারও ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

জয়পুরহাটে নানা ফসল উৎপাদনের জন্য কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করে থাকে কৃষি বিভাগ। জেলার আবাহাওয়া অনুযায়ী অধিক হারে চাষ হওয়া ফসলগুলোর মধ্যে রয়েছে আলু, ধান, পাট, সরিষা ও গম। এছাড়া জয়পুরহাটের আবহাওয়া ভুট্টা চাষের জন্যও বিশেষভাবে উপযোগী। তাই কৃষি বিভাগের পরামর্শে ভুট্টাও চাষ করে থাকেন জেলার কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, কৃষকদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করতে মাঠ পর্যায়ে ব্যাপক কার্যক্রম অব্যাহত রয়েছে। বিএডিসির পক্ষ থেকে উন্নতমানের বীজ সরবরাহ করা হয়েছে কৃষক পর্যায়ে। ভুট্টা চাষে তুলনামূলক শ্রমিক ও পরিচর্যা খরচ কম হওয়ার কারণে এতে লাভ হয় বেশি।

পুরাতন জামালগঞ্জ এলাকার কৃষক রমজান আলী এবার ২ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছেন। আবহাওয়া ভালো থাকায় বাম্পার ফলনের আশা করছেন তিনি।  

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. শফিকুল ইসলাম বলেন, জেলায় এবার ৮০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ৮৫০ হেক্টর জমিতে। জেলায় এবার ভুট্রার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ হাজার ৬০০ মেট্রিক টন। তবে আবহাওয়া ভালো থাকায় এবার বাম্পার ফলনের মাধ্যমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

রাজশাহীর সময় / এম জি