২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:১৮:৩৫ অপরাহ্ন


রুয়েটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২২
রুয়েটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত রুয়েটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত


বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে রুয়েটে এই দিবস পালনের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ৯ টায় প্রশাসনিক ভবন থেকে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা যা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে মহান স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। এছাড়া শিক্ষক সমিতি, কর্মকতা সমিতি রুয়েট, কর্মচারী সমিতি এবং বিভিন্ন হল, বঙ্গবন্ধু কর্মকর্মকর্তা পরিষদ, রুয়েট শাখা ছাত্রলীগের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পরপর রুয়েটে শহীদ ছাত্রদের কবরে ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক  ড. মো. রফিকুল ইসলাম সেখ । 

এছাড়া দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় লাইব্রেরী সংলগ্ন স্থানে সকাল সাড়ে ৯ টায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। এরপর সকাল পৌনে ১০টায় রুয়েটের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সন্তানের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। এরপর তিনি সকাল ১০ টায় রুয়েটের শারীরিক শিক্ষা বিভাগ সংলগ্ন খেলার মাঠে ছাত্র, শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে প্রীতি ক্রিকেট ম্যাচের উদ্বোধন করেন।

 দুপুর ১২ টায় শারীরিক শিক্ষা বিভাগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত। আরো বক্তব্য রাখেন রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, কর্মকতা সমিতির সদস্য প্রকৌশলী মো. নাঈম রহমান, ছাত্রলীগ রুয়েট শাখার সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু , কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ মামুন শুভ প্রমুখ। ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ-ছাত্রকল্যাণ পরিচালক মো. মামুন-আর-রশিদ। 

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুল আলম, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আল মামুন, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক ড. মো. আলী হোসেন, ছাত্রকল্যাণ উপ-পরিচালক আবু সাঈদ, কর্মকর্তা সমিতির আহবায়ক আরিফ আহম্মেদ চৌধুরী , ছাত্রলীগ রুয়েট শাখার সভাপতি মোহাম্মদ ইসফাক ইয়াসশির ইপু ,কর্মচারী সমিতির সভাপতি মো. মহিদুল ইসলাম প্রমুখ।  বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

প্রতিটি অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, হল প্রভোষ্ট, কর্মকর্তা ও কর্মচারী নেতৃবৃন্দ এবং সর্বস্তরের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে রুয়েটের গুরুত্বপূর্ণ স্থানসমূহে আলোকসজ্জাকরণ করা হয়। এদিকে সন্ধ্যায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদের উদ্যাগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

রাজশাহীর সময় / এম জি