২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৭:৩৯ অপরাহ্ন


রাজশাহী বিষপানে অসুস্থ কৃষক রবি মার্ডিও’র মৃত্যু
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২২
রাজশাহী বিষপানে অসুস্থ কৃষক রবি মার্ডিও’র মৃত্যু রাজশাহী বিষপানে অসুস্থ কৃষক রবি মার্ডিও’র মৃত্যু


রাজশাহীতে জমিতে পানি না পেয়ে বিষপানে অসুস্থ আরেক কৃষকের মৃত্যু হয়েছে। ওই কৃষকের নাম রবি মার্ডিও (৩২)। 

শুক্রবার (২৫ মার্চ) রাত ৮টার দিকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।  

জমিতে পানি না পেয়ে রাগে-অভিমানে দুই কৃষক রবি ও তার চাচাতো ভাই অভিনাথ মার্ডি বুধবার (২৩ মার্চ) সন্ধ্যায় বিএমডিএ'র গভীর নলকূপের সামনেই বিষপান করেন। এর মধ্যে অভিনাথকে বাড়ি নেওয়ার পর মারা যান। আর শুক্রবার রাতে রবি মার্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন। তিনি রামেকের ১৬ নং ওয়ার্ডের বারান্দায় চিকিৎসাধীন ছিলেন। রবি ও অভিনাথ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের নিমঘুটু গ্রামের বাসিন্দা। 

রাতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানিয়েছেন, বিষক্রিয়ায় অসুস্থ রবি মার্ডি ১৬ নং ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এর আগে বৃহস্পতিবার রামেক হাসপাতালে ছেলের সঙ্গে আসা মা ডলিনা মার্ডি জানিয়েছিলেন, রবি মার্ডি বিষপান করেছেন

এদিকে ঘটনার জন্য ওই গভীর নলকূপের অপারেটর সাখাওয়াত হোসেনকে দায়ী করছেন- ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষকরা। তিনি স্থানীয় ওয়ার্ড কৃষক লীগ সভাপতি। এ কারণে তাকে বাঁচাতে ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন- ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কৃষকরা। তারা জানান এবার দেড় বিঘা জমিতে বোরো ধান চাষ করেছিলেন ওই দুই কৃষক। কিন্তু ১০/১২ দিন ঘুরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপের পানি না পওয়ায় রাগে ক্ষোভে দুই কৃষক বিষপান করেছেন বলে অভিযোগ। 

এ ঘটনায় প্রথমে মারা যাওয়া অভিনাথের স্ত্রী রোজিনা হেমব্রোমকে দিয়ে অপমৃত্যুর মামলা করিয়েছিল পুলিশ। যদিও রোজিনার দাবি, সাদা কাগজে তার স্বাক্ষর নেওয়া হয়েছে। অপমৃত্যুর মামলার বিষয়টি তার জানা নেই।

কৃষক মৃত্যুর ঘটনায় শুক্রবার আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক এবং ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা ওই গ্রাম পরিদর্শন করেছেন। এসময় তিনি অভিনাথের স্ত্রী রোজিনার পাশে থাকার আশ্বাস দেন। পরে শুক্রবার রাতে আত্মহত্যার প্ররোচনার মামলা নেয় পুলিশ। 

জানতে চাইলে রাজশাহীর গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ইসলাম বলেন, জমিতে পানি না পেয়ে দুই কৃষক বিষপান করেছেন পরিবার থেকে এমন দাবি করা হচ্ছে। তবে বিষয়টি এখনও তারা নিশ্চিত নন। ঘটনার রহস্য উদঘাটনে তদন্ত চলছে। এ ঘটনায় মামলা হয়েছে বলেও জানান ওসি।

রাজশাহীর সময় / এম জি