২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫২:৩৬ অপরাহ্ন


সুস্থ থাকতে সকাল সকাল ঘুম থেকে উঠা উচিত
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-০৩-২০২২
সুস্থ থাকতে সকাল সকাল ঘুম থেকে উঠা উচিত ফাইল ফটো


সুস্থতার জন্য ঘুম খুব জরুরি। প্রতিদিন নির্দিষ্ট সময়েই সবাই ঘুমাতে যান। তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রে সময় এক থাকে না। কেউ কেউ অনেক রাত করে ঘুমান। যা মোটেও সঠিক নয়। নিশ্চয়ই জানেন, রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া শরীরের পক্ষে ভালো। আবার সকাল সকাল ঘুম থেকে উঠাও স্বাস্থ্যের জন্য উপকারী।

চিকিত্‍সকরা বলেন, অন্ধকার হওয়ার পর থেকে শরীরের কর্মক্ষমতা কমতে থাকে। আবার আলো হওয়ার সঙ্গে সঙ্গে শরীরের কার্যক্ষমতা বাড়ে।

তবে সকালে ঠিক কোন সময় ঘুম থেকে ওঠা শরীরের জন্য ভালো এ বিষয়ে অনেকেই জানেন না। অনেকের মতে আগের রাতে কখন ঘুমানো হয় তার উপর নির্ভর করে সকালে ঘুম থেকে ওঠা। যদি রাত ১১টায় ঘুমাতে যান, তবে অন্তত ৭ ঘণ্টা ঘুমিয়ে সকাল ৬টায় উঠবেন। মোট কথা আপনার অন্তত ৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন। ৭ ঘণ্টা পুরোপুরি না হলেও কোনোভাবে ৬ ঘণ্টার কম হওয়া যাবে না।

চিকিত্‍সকদের পরামর্শ হলো, সকালে ওঠার সময়টি আগে থেকে ঠিক করে রাখা জরুরি। কোন সময়ে দিন শুরু করলে সুবিধা, তা ঠিক করতে হবে নিজেকেই। সেই মতোই উঠতে হবে ঘুম থেকে।

আবার সকালে উঠতে গিয়ে কম ঘুমানো যাবে না। কারণ কম ঘুম কখনো শরীরের জন্য ভালো না। ফলে সকালে ওঠার সময়ের উপর নির্ভর করবে রাতে ঘুমাতে যাওয়ার সময়ও। রাতে অন্তত যাতে ৭-৮ ঘণ্টা ঘুম হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

রাজশাহীর সময় / এএইচ