১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১১:১৩ অপরাহ্ন


ইউক্রেনের সেনাদের ঘিরে ফেলছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৩-২০২২
ইউক্রেনের সেনাদের ঘিরে ফেলছে রাশিয়া ফাইল ফটো


যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, পূর্বাঞ্চলে থাকা ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার জন্য রাশিয়ান সেনারা ইউক্রেনের উত্তর এবং দক্ষিণ দিক থেকে অগ্রসর হচ্ছে। মূলত খারকিভ এবং মারিউপোল থেকে অগ্রসর হচ্ছে রুশ সেনারা।

তবে রাজধানী কিয়েভ দখল করার লক্ষ্যে ইউক্রেনের উত্তরাঞ্চলে রুশ বাহিনীর হামলা এখন ‘স্থিতিশীল’ রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।  

ব্রিটিশ কর্মকর্তাদের বিবৃতির বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি বলছে, ‍পুনরায় বড় আকারের আক্রমণাত্মক অভিযান শুরু করার আগে রাশিয়ান বাহিনী সম্ভবত পুনর্গঠিত হচ্ছে।  

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রুশ সেনার ইউক্রেনের দক্ষিণ-পশ্চিমের বন্দর শহর ওডেসার পশ্চিমে মাইকোলাইভকে বাইপাস করার চেষ্টাও করে থাকতে পারে। 

এদিকে, ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস পূর্ণ হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (২৪ মার্চ)। এই সময়ের মধ্যে রুশ সেনাদের অব্যাহত হামলার মুখে অগণিত মানুষের প্রাণহানির পাশাপাশি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বেশির ভাগ শহর। রাজধানী কিয়েভ দখলের পথেও হাঁটছে রাশিয়া। ব্যবহার শুরু হয়েছে হাইপারসনিক, ক্রুজ মিসাইলের। এবার মস্কো বলছে, বাধ্য করা হলে বা তাদের অস্তিত্ব হুমকিতে পড়লে ব্যবহার করা হবে পারমাণবিক অস্ত্রও। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার (২২ মার্চ) এক সাক্ষাৎকারে সংবাদমাধ্যম সিএনএন ইন্টারন্যাশনালকে বলেন, আমাদের অভ্যন্তরীণ নিরাপত্তার একটি রূপরেখা আছে এবং তা সর্বজনীন। রাশিয়া কোনো প্রেক্ষাপটে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে তার সব কারণ সেখানে উল্লেখ করা আছে। যে কেউ চাইলে তা পড়তে পারেন। ইউক্রেনের সংঘাত যদি রাশিয়ার অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়ায়, কেবল তখনই আমরা পরমাণু অস্ত্র ব্যবহার করব।  

এর আগে ইউক্রেনে দুই দফায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। রোববার (২০ মার্চ) ইউক্রেনের সেনাবাহিনীর একটি জ্বালানি তেল মজুত স্থাপনা লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এতে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে স্থাপনাটি।  

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, রোববার (২০ মার্চ) ইউক্রেনে ‘কিনঝাল’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়ার সেনারা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, শব্দের চেয়ে ১০ গুণ গতির এই কিনঝাল ক্ষেপণাস্ত্রের হামলায় ইউক্রেন সেনাবাহিনীর একটি স্থাপনা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।   

শনিবার (১৯ মার্চ) ও রোববার (২০ মার্চ) ইউক্রেন সেনাবাহিনীর বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানে ক্ষেপণাস্ত্রগুলো। এর মধ্যে শনিবারের হামলায় একটি প্ল্যান্ট পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এই প্ল্যান্টে যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের সাঁজোয়া যানগুলো মেরামত করা হতো। আর রোববার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের হামলায় একটি তেল মজুতের স্থাপনা ধ্বংস হয়েছে।  

রাজশাহীর সময়/এএইচ