২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:২০:০০ অপরাহ্ন


ভূমধ্যসাগরে মার্কিন রণতরী!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৩-২০২২
ভূমধ্যসাগরে মার্কিন রণতরী! ফাইল ফটো


ভূমধ্যসাগরে মার্কিন রণতরী মোতায়েন করা হচ্ছে। মার্কিন নৌবাহিনীর তরফে এই তথ্য জানানো হয়েছে। কিন্তু হঠাত্‍ মার্কিন রণতরী কেন ভূমধ্যসাগরে? একে বিশ্বে যুদ্ধ চলছে। রাশিয়া ও ইউক্রেনকে নিয়ে বিশ্বে বিভাজন শুরু হয়েছে, শুরু হয়েছে সমীকরণের খেলা। এরই মধ্যে মার্কিন রণতরীর এই সিদ্ধান্ত নিয়ে স্বভাবতই সব পক্ষ কৌতূহলী।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশ অনুসারে রাশিয়াকে প্রতিরোধ করা এবং ইউক্রেনে 'নো-ফ্লাই জোন' বাস্তবায়নের জন্য আগাম প্রস্তুতি শুরু হয়েছে বলে জানা গিয়েছে। এজন্য ভূমধ্যসাগরে মার্কিন রণতরী ইউএসএস ট্রুম্যান মোতায়েন করা হচ্ছে। মার্কিন নৌবাহিনীর সেক্রেটারি কার্লোস ডেল তোরো এই তথ্য জানিয়েছেন।

ডেল তোরো বলেছেন-- ভূমধ্যসাগরে এখন অসংখ্য রুশ জাহাজ এবং সাবমেরিন রয়েছে। তাদের প্রতিরোধে পশ্চিমি সামরিক জোট 'ন্যাটো'রও চোখে পড়ার মতো উপস্থিতি জরুরি। তিনি আরও জানিয়েছেন, এটা করা হচ্ছে, কারণ, পুতিন একমাত্র যে জিনিস বোঝেন, তা হলো শক্তি। প্রসঙ্গত, এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আশঙ্কা প্রকাশ করে বলেছেন, পুতিন প্রয়োজনে রাসায়নিক অস্ত্রও ব্যবহার করতে পারেন!

বর্তমানে আইওনিয়ান সাগরে মার্কিন এ রণতরী অবস্থান করছে। এটি ইতালি ও গ্রিসের জলসীমায় রয়েছে। ভূমধ্যসাগরে মার্কিন বাহিনী ষষ্ঠ নৌবহরের অধীনে কাজ করে। এর সদর দপ্তর ইতালির নেপলসে। এর অধীনে ৪০টি জাহাজ এবং ১৭৫টি বিমান রয়েছে।

রাজশাহীর সময়/এমজেড