২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪১:১৩ অপরাহ্ন


ইউক্রেনের শহর যেন মৃত‍্যুপুরি! যুদ্ধে নিহত অন্তত ৯০২
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২২
ইউক্রেনের শহর যেন মৃত‍্যুপুরি! যুদ্ধে নিহত অন্তত ৯০২ ইউক্রেনের শহর যেন মৃত‍্যুপুরি! যুদ্ধে নিহত অন্তত ৯০২


রাশিয়ার সেনা হামলায় ইউক্রেনে নিহত হয়েছেন অন্তত ৯০২ জন সাধারণ নাগরিক। যুদ্ধ শুরুর পর প্রায় একমাস হতে চলল। প্রতিদিনই অসংখ্য লোকের মৃত্যু হয়েছে ইউক্রেনে। এই পরিস্থিতিতে রাষ্ট্রসংঘ জানাল নিহত সাধারণ নাগরিকের সংখ্যা কমপক্ষে ৯০২ জন, আহত ১,৪৫৯ জন।

রাশিয়া এই যুদ্ধে অত্যাধুনিক সমরাস্ত্র ব্যবহার করছে। প্রতিদিন ইউক্রেনের বুকে আছড়ে পড়ছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র।  বিমান থেকে ছোড়া হচ্ছে গোলা। ছুটে আসছে ঝাঁকেঝাঁকে গুলিও। ফলে অসংখ্য সাধারণ নাগরিকের মৃত্যু হচ্ছে রাজধানী কিয়েভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে।

বেসরকারি মতে মৃতের সংখ্যাটা অনেক বেশি। বহু জায়গায় আহতদের অনেকে মারাও গেছে। শুধুমাত্র একটা স্কুলেই ৪০০ জন ধ্বংসস্তূপের তলায় চাপা পড়েছে। এই স্কুলবাড়িতে যুদ্ধের ফলে ঘরহারা মানুষজন আশ্রয় নিয়েছিলেন। কিন্তু, যেখানে তাঁরা আশ্রয় নিয়েছিলেন, সেই বাড়িতেই আছড়ে পরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র। গোটা বাড়িটি ধ্বংসস্তূপে পরিণত হয়। তার তলায় চাপা পড়েন ৪০০ জন।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতি দেখে ন্যাটোভুক্ত সব দেশেই বিপুল পরিমাণ সৈন্য মোতায়েন করেছে ন্যাটো এবং আমেরিকা সৈন্যদের কাছে অত্যাধুনিক এয়ার ডিফেন্স সরঞ্জাম আছে স্লোভাকিয়াতেও নেটো বিপুল সৈন্য জমায়েত করেছে। তাদের কাছে আছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এমনটাই জানিয়েছেন স্লোভাকিয়ার প্রতিরক্ষামন্ত্রী জারোস্লাভ নাদ।

রাজশাহীর সময় / এম আর