২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫০:৫৪ অপরাহ্ন


কঠিন শর্তে আইপিএলে তাসকিনের ডাক
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২২
কঠিন শর্তে আইপিএলে তাসকিনের ডাক কঠিন শর্তে আইপিএলে তাসকিনের ডাক


এবারের আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লখনৌ সুপার জায়ান্ট ৭.৫ কোটি রুপির বিনিময়ে দলে ভিড়িয়েছিল ইংলিশ স্পিডস্টার মার্ক উডকে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে কনুইয়ের ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন দল থেকে। এই দীর্ঘমেয়াদি ইনজুরি তাকে ছিটকে দিয়েছে টাটা আইপিএলের আসর থেকেও। এখন লখনৌ খুঁজছে তার বদলি খেলোয়াড়। আর উডের বদলি হিসেবে তাদের পছন্দের তালিকায় আছেন বাংলাদেশ জাতীয় দলের স্পিডস্টার তাসকিন আহমেদ। তবে এ ক্ষেত্রে তারা জুড়ে দিয়েছে কঠিন এক শর্ত–গোটা আইপিএলের জন্য তাসকিনকে ছাড়পত্র দিতে হবে বিসিবিকে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের সবচেয়ে উন্নতি করা ক্রিকেটারের তালিকা করলে সবার উপরে থাকবে তাসকিন আহমেদের নাম। বোলিং অ্যাকশনের জন্য বাদ পড়ার পর থেকেই দলে নিয়মিত ছিলেন না তাসকিন। কিন্তু নিজের চেষ্টায় ফিটনেস ও বোলিং স্কিলের উন্নতি করে তাসকিন এখন দারুণ এক বোলার। গতির সঙ্গে আগ্রাসন, বাউন্সার করার সক্ষমতা এবং প্রয়োজনের সময় উইকেট এনে দিতে তাসকিনের জুড়ি মেলা ভার। তাই তার দিকে নজর এখন টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিগুলোর।

মার্ক উড ইনজুরিতে ছিটকে পড়ায় তার বদলি হিসেবে একজন স্পিডস্টারের সন্ধানে ছিল আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লখনৌ সুপার জায়ান্ট। বদলি হিসেবে লখনৌ সুপার জায়ান্টের মেন্টর গৌতম গম্ভীরের পছন্দ বাংলাদেশের তাসকিন আহমেদ। তাই ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে তাসকিনের সঙ্গে। আর তার খেলা বা না-খেলার সিদ্ধান্ত দিতে হবে আজকের মধ্যে। আইপিএলে লখনৌর ফ্র্যাঞ্চাইজি তাসকিনকে চায় গোটা মৌসুমের জন্য। তাই তাসকিনের আইপিএল খেলা নির্ভর করছে বিসিবি তাকে গোটা মৌসুমের জন্য ছাড়পত্র দেবে কি না, তার ওপর।

তবে বিসিবি এ বিষয়ে এখনো নিজেদের বিবৃতি দেয়নি। এই মুহূর্তে তাসকিন আছেন দক্ষিণ আফ্রিকায় সফররত বাংলাদেশ দলের সঙ্গে। ২৬ মার্চ থেকে শুরু হওয়া আইপিএলে খেলার অনুমতি দিলে তাসকিনকে পাওয়া যাবে না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে। তাই তাসকিনকে আইপিএলে খেলার ছাড়পত্র দেবে কি না, এ বিষয়ে আলোচনার পর সিদ্ধান্ত দেওয়া হবে।

একমাত্র বাংলাদেশি খেলোয়াড় হিসেবে এই মৌসুমের আইপিএলে খেলছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজ টেস্ট খেলেন না দীর্ঘদিন। এর আগে আইপিএলে খেলার জন্য শ্রীলঙ্কা সফরের দল থেকে ছুটি দেওয়া হয়েছিল সাকিব আল হাসানকেও। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বাস্তবতার যুগে ক্রিকেট বোর্ডগুলোও উদার খেলোয়াড়দের জাতীয় দলে খেলার বাধ্যবাধকতার বিষয়ে। তাই তাসকিনের বেলায়ও ইতিবাচক সিদ্ধান্ত নেবে বিসিবি–এমনটা ভাবা যেতেই পারে।

রাজশাহীর সময়/এএইচ