২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:০৪:১৩ অপরাহ্ন


রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ছাত্রদল নেতা অস্ত্রসহ গ্রেফতার, বিএনপি’র দাবি, রাজনৈতিক হেনস্থার শিকার
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৩-২০২২
রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ছাত্রদল নেতা অস্ত্রসহ গ্রেফতার, বিএনপি’র দাবি, রাজনৈতিক হেনস্থার শিকার রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ছাত্রদল নেতা অস্ত্রসহ গ্রেফতার, বিএনপি’র দাবি, রাজনৈতিক হেনস্থার শিকার


রাজশাহীতে চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নে জেলা ছাত্রদলের নেতা মো. মতলেবুর রহমানকে (৪৪) চাঁদাবাজির অভিযোগে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশের একটি দল।

গত শুক্রবার (১৮ মার্চ) সকাল সাড়ে ১১ টার দিকে উপজেলার সরদহ ইউনিয়নের গৌড় শহরপুর নামক এলাকায় চাঁদাবাজির সময় তাকে গ্রেফতার করা হয়। পরে তাঁর বাড়িতে অভিযান চালিয়ে একটি দেশী পিস্তল, একটি ম্যাগজিন ও দুই রাউন্ড গুলি উদ্ধার করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, মতলেবুর রহমান চারঘাট উপজেলার সাদিপুর গ্রামের মো. মকছেদ ঝড়ুর ছেলে। তিনি চারঘাট উপজেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি রাজশাহী জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত। তাঁর (মতলেব) নামে থানায় ১৪টি মামলা রয়েছে এবং তার মধ্যে সে কয়েকটি মামলার ওয়ারেন্ডভুক্ত আসামীও।

শনিবার (১৯ মার্চ) দুপুরে বিষয়টি প্রতিবেদককে নিশ্চিত করেছেন রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মো. ইফতে খায়ের আলম।

জানতে চাইলে তিনি বলেন, শুক্রবার মতলেব ৮ থেকে ১০ জন মিলে গৌড় শহরপুর এলাকার জুয়েল রানা নামের এক ব্যবসায়ীর কাছে ২ লাখ টাকা চাঁদা দাবি করে। ব্যবসায়ী জুয়েল তাতে আপত্তি জানায়। এতে ক্ষিপ্ত হয়ে সে (মতলেব) তাঁর দলবল সহ জুয়েলের ওপর চড়াও হন এবং প্রাণনাশের হুমকি দিতে থাকেন। তাদের মারমুখি আচরণে ভীত হয়ে ব্যবসায়ী জুয়েল চিৎকার চেঁচামেচি করলে আশ-পাশের মানুষেরা এসে মতলেব ও তাঁর দলবলকে তাড়া করে।

‘ওই সময় মতলেব এলাকাবাসীর ধাঁওয়ায় পালাতে গিয়ে বাজারে মধ্যে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা একটি টিনের সাথে লেগে হাতের রগ কেটে যায়। পরবর্তীতে তাকে সেখান থেকে গ্রেফতারপূর্বক রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পুলিশি হেফাজতে ভর্তি করা হয়। ওই রাতেই তার এক সহযোগী জীবনকেও গ্রেফতার করা হয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।’

জেলা মুখপাত্র বলেন, অভিযোগকারী জানায় মতলেব অস্ত্রসহ দলবল নিয়ে তার কাছে চাঁদা চাইতে গিয়েছিল। এ খবর পেয়ে শুক্রবার (১৯ মার্চ) দিনগত রাত তিন টার দিকে তাঁর (বিএনপি নেতা মতলেব) প্রাথমিক চিকিৎসা শেষে পুণরায় তার এলাকা ও বাড়িতে অভিযান পরিচালনা করে একটি দেশীয় পিস্তল, একটি ম্যাগজিন ও দুই রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

আইনি প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শুক্রবারের ঘটনায় মতলেব ও তার সহযোগী জীবনের বিরুদ্ধে চারঘাট থানায় চাঁদাবাজি ও অস্ত্র মামলা দায়ের হয়েছে। আজ (শনিবার) বিকেলে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

এদিকে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রান ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন বলেন, তিনি শুক্রবার (১৮ মার্চ) রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৩২নং ওয়ার্ডে একজন রোগি দেখতে যান। সে সময়ে এই ঘটনা জানতে পেরে তিনি ৩১ নং ওয়ার্ডে মতলেবুরকে দেখতে যান। সেখানে তিনি পুলিশ পাহারায় চিকিৎসাধীন ছিলেন। তবে তার হাতে ব্যান্ডেজ ছিলো এবং সেলাইন চলছিলো বলে জানান মিলন।

এবিষয়ে জেলা ছাত্রদলের সভাপতি শাহারিয়ার আমিন বিপুল বলেন, স্থানীয় একটি গন্ডগোলের সূত্র ধরে গতকাল তিনি (মতলেবুর রহমান) আহত হন। পরে তিনি রামেক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে পুলিশ তাঁকে রাত আড়াই টার দিকে গ্রেফতার করে। তবে আমি মনে করি তিনি উদ্দেশ্যে প্রণোদিতভাবে রাজনৈতিক প্রতিপক্ষ হেনস্থার শিকার হয়েছেন।

রাজশাহীর সময় / এম জি