২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৫২:৩৮ পূর্বাহ্ন


রাজশাহীতে ২ লাখ মানুষ পাবে টিসিবির ‘ফ্যামিলি কার্ড’
রাজশাহী প্রতিনিধি, রাজশাহী
  • আপডেট করা হয়েছে : ১৯-০৩-২০২২
রাজশাহীতে ২ লাখ মানুষ পাবে টিসিবির ‘ফ্যামিলি কার্ড’ রাজশাহীতে ২ লাখ মানুষ পাবে টিসিবির ‘ফ্যামিলি কার্ড’


সারা দেশের মতো রাজশাহীতেও ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর ‘ফ্যামিলি কার্ড’ প্রদান করা হবে। রাজশাহী জেলা প্রশাসন জানিয়েছে, আগামী রোববার (২০ মার্চ) সকাল থেকে ৩১ মার্চ পর্যন্ত রাজশাহীর ২ লাখ দরিদ্র ভুক্তভোগী পাবে এ কার্ড।

আজ শনিবার (১৯ মার্চ) বেলা সাড়ে ১২ টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি বলেন, যারা প্রকৃতপক্ষে টিসিবির পণ্য পাওয়ার উপযোগী তাদের তথ্য নিয়ে ২ লাখ মানুষের একটি  তালিকা করা হয়েছে। সিটি করপোরেশন এলাকার ওয়ার্ড কাউন্সিলর ও উপজেলা পর্যায়ে চেয়ারম্যানদের মাধ্য তালিকা তৈরির পর টিসিবির পণ্যের জন্য মোট ২ লাখ কার্ড বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৫৫ হাজার এবং জেলার ৯ উপজলায় ১ লাখ ৪৫ হাজার কার্ড বিতরণ করা হয়েছে।

এই কার্ডের মাধ্যমে ডিলারদের থেকে কার্যক্রম চলা পর্যন্ত সংশ্লিষ্ট ভোক্তারা টিসিবির দেওয়া পণ্য তুলতে পারবেন। পবিত্র রমজান মাস উপলক্ষে স্বল্পমূল্যে পণ্য বিক্রি করবে টিসিবি। প্রথম অবস্থায় ৩০টি ওয়ার্ডের ৪৫ হাজার কার্ডধারী পরিবার এই সুবিধা পাবেন। কার্ডধারীরা রোববার থেকে পণ্য তুলতে পারবেন। আগামী  রোববার (২০ মার্চ) গরীর ৫ নম্বর ওয়ার্ডের এই বিশেষ কার্যক্রমের উদ্বোধন করা হবে বলেও জেলা প্রশাসক।

তিনি জানান, ওয়ার্ডের মোট ভোটারের ভিত্তিতে কার্ড করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে ১ হাজার ৮৩৩টি করে কার্ড পাবে মানুষ। প্রথম পর্যায়ে রোববার থেকে ৩১ মার্চ পর্যন্ত একযোগে রাজশাহী মহানগরীর ৭টি ওয়ার্ডে টিসিবির কার্ডে ১১০ টাকা লিটার হিসাবে ২ লিটার সোয়াবিন তেল, ৫৫ টাকা দরে ২ কেজি করে চিনি ও ৬৫ টাকা কেজি দরে ২ কেজি করে মসুর ডাল বিক্রি কার্যক্রম শুরু হবে। দ্বিতীয় পযার্য়ে আগামী ৩ এপ্রিল থেকে সয়াবিন তেল, চিনি ও মসুরের ডালের সঙ্গে ৫০ টাকা কেজি দরে ২ কেজি করে ছোলাও যুক্ত হবে। এছাড়া আগের মতো যে কেউ সাধারণভাবে লাইনে দাঁড়িয়েও টিসিবির ট্রাক থেকে পণ্য কেনার সুযোগ থাকছে।

রাজশাহী জেলা প্রশাসক বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের ভরসা হয়ে উঠেছে এই টিসিবি। কিছুটা কম দামে পণ্য কিনতে প্রতিদিনই ট্রাকের পেছনে লম্বা লাইন হচ্ছে। অনেকেই প্রতিদিনই লাইনে দাঁড়িয়ে পণ্য কেনেন। আবার কেউ কেউ পণ্য নিয়ে আবারও লাইনে দাঁড়ান। দেশব্যাপী এসব অনিয়ম দূর করে আবারও শৃঙ্খলা ফেরাতে নতুন এই উদ্যোগ নিয়েছে টিসিবি। সমাজের নিম্ন আয়ের মানুষের কাছে সুলভ মূল্যে পৌঁছে দেওয়ার লক্ষ্যে এ বিশেষ কার্ডের ব্যবস্থা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে টিসিবি রাজশাহীর অফিস প্রধান শাহিদুল ইসলাম সহ রাজশাহী জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

রাজশাহীর সময় / জি আর