২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:১৬:৪৮ পূর্বাহ্ন


বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড! কত নম্বরে অন্যন্যা দেশ?
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২২
বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড! কত নম্বরে অন্যন্যা দেশ? বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড! কত নম্বরে অন্যন্যা দেশ?


ইউনাইটেড নেশনসের ওয়ার্ল্ড হ্য়াপিনেস রিপোর্ট। শুক্রবারই প্রকাশিত হয়েছে সেই রিপোর্ট। সেই রিপোর্টে সবথেকে সুখী দেশ হল ফিনল্যান্ড। সাধারণত ১৫০টি দেশের মধ্যে অবস্থান নির্ণয় করা হয় এই তালিকায়। মূলত ভালো থাকার ব্যাপারে ব্যক্তিগত অনুভূতি, জিডিপি লেভেল, জীবনের প্রসারতা সহ বিভিন্ন ক্ষেত্রের উপর নির্ভর করে এই সুখের মাপকাঠি ঠিক করা হয়। তার উপরেই নির্ভর করে, কোন দেশ তালিকায় কত নম্বরে থাকবে। তবে এবার দেখা যাচ্ছে ২০২১ সালে যে তালিকা প্রকাশিত হয়েছিল তার মধ্যে ১-১০ এর মধ্যে যারা ছিল তারাই মোটামুটি রয়েছে। তবে কেবলমাত্র অস্ট্রিয়া এই প্রথম ১০ থেকে বেরিয়ে গিয়েছে। বাকিদের স্থান একটু ওলটপালট হয়েছে।

আর এই তালিকায় সবথেকে অসুখী দেশ কোনটা জানেন? আফগানিস্তান। লেবানন, জিম্বাবোয়ের পরেই একেবারে লাস্ট বেঞ্চে বসেছে আফগানিস্তান। কার্যত মন খারাপের দেশ। এদিকে সেই তালিকায় রাশিয়া আর ইউক্রেন কত নম্বরে আছে? তালিকায় দেখা যাচ্ছে রাশিয়া রয়েছে ৮০ তম স্থানে ও ইউক্রেন রয়েছে ৯৮তম স্থানে। তবে বলে রাখা ভালো ২৪শে ফেব্রুয়ারি রাশিয়ার প্রথম হানার আগেই অবশ্য তৈরি হয়েছিল এই রিপোর্ট। একবার দেখে নেওয়া যাক প্রথম ২০তে কারা কোন স্থানে রয়েছে।

১)ফিনল্যান্ড,২)ডেনমার্ক,৩) আইসল্যান্ড, ৪) সুইজারল্যান্ড ৫) নেদারল্যান্ড ৬) লুক্সেমবার্গ, ৭) সুইডেন, ৮) নরওয়ে ৯) ইজরায়েল, ১০) নিউজিল্যান্ড, ১১) অস্ট্রিয়া, ১২) অস্ট্রেলিয়া, ১৩) আয়ারল্যান্ড, ১৪) জার্মানি, ১৫) কানাডা, ১৬) ইউনাইটেড স্টেটস, ১৭) ইউনাইটেড কিংডম, ১৮) চেজ রিপাবলিক, ১৯) বেলজিয়াম, ২০) ফ্রান্স।

রাজশাহীর সময় / জি আর